ডেন্টালে ভর্তিতে আবেদন শুরু মঙ্গলবার

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: দেশের সব সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, মঙ্গলবার দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ২৮ অক্টোবর রাত ১১টা ৫৯মিনিট। ৫-৮ নভেম্বর প্রবেশপত্র দেয়া হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্ব ঘোষণা অনুসারে ১০ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় জীববিদ্যায় ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজি ১৫, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ এবং আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ সোমবার সকালে জাগো নিউজের সঙ্গে আলাপকালে এ খবরের সত্যতা নিশ্চিত করে জানান, ১৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ভর্তিচ্চু ছাত্রছাত্রীরা টেলিটক মোবাইলে এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে যে সকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০১৪ ও ২০১৫ সালে এসএসসি ও ২০১৬ ও ২০১৭ সালে এইচএসসি (পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ) পাস করেছেন তারাই আবেদন করতে পারবেন। দেশি-বিদেশি উভয় ছাত্রছাত্রীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা মিলিয়ে জিপিএ মোট ৯ পেতে হবে। সব উপজাতীয় ও পার্বত্য এলাকায় বসবাসকারী উপজাতিদের ক্ষেত্রে জিপিএ মোট ৮ হলেও আবেদনযোগ্য (তবে দুটো পরীক্ষায় কোনটিতেই জিপিএ সাড়ে ৩ এর কম নয়) বলে বিবেচিত হবেন। এ ছাড়া সবার জন্য এইচএসসি ও সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ সাড়ে ৩ থাকতে হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি বিভিন্ন ১টি ডেন্টাল কলেজ ও ৭টি ডেন্টাল ইউনিটের মধ্যে সাধারণ আসনে ৫১৭টি, মুক্তিযোদ্ধা কোটায় ১০টি ও উপজাতি কোটায় ৫টিসহ মোট ৫৩২টি আসন রয়েছে। এর মধ্যে ঢাকা ডেন্টাল কলেজে মুক্তিযোদ্ধা কোটায় ২টিসহ মোট ৯৭টি, চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৫৯টি, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৫৯টি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৫৬টি, ময়মনসিংহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি, সিলেট এমএজি ওসমানি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি, বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি ও রংপুর মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি আসন রয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »