শীত কবে আসবে?

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: রাজধানীর লালবাগের বাসিন্দা আতাহার আলী রোববার রাত ৯টায় স্ত্রী ও স্কুল পড়ুয়া মেয়ের অনুরোধে তাদেরকে নিয়ে বাইরে ঘুরতে বের হন। দিনের বেলা বেশ গরম থাকায় বাইরে বের হতে কিছুটা ইতস্ততবোধ করছিলেন আতাহার আলী। কিন্তু বাইরে বেরিয়ে গরমের বদলে অপেক্ষাকৃত ঠান্ডা অনুভব করেন। স্ত্রী ও সন্তান জানতে চাইলো শীতকাল এসে পড়লো নাকি, না এসে থাকলে কবে আসবে?

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আতাহার আলী বলেন, গত কয়েকদিন যাবত দিনে গরম থাকলেও রাতের বেলা কিছুটা ঠান্ডা অনুভূত হচ্ছে। এবার তিনি জানতে চাইলেন কবে নাগাদ রাজধানীতে শীত পড়বে। আতাহার আলীর প্রশ্নের জবাব পেতে সোমবার সকালে আবহাওয়া অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, খুব শিগগিরই রাজধানীতে শীত আসার সম্ভাবনা নেই। আগামি কয়েকদিনের মধ্যে বর্ষা মৌসুম বিদায় নেবে। বর্তমানে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। এটি সক্রিয় হলে আগামি ২-৩দিনের মধ্যে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানান, নভেম্বর মাসের শুরুর দিকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় শীত পড়তে পারে। তবে নভেম্বরের শুরুতে রাজধানীতে শীত পড়ার কোনো সম্ভাবনাই নেই। তাপমাত্রা এখনকার তুলনায় হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে রাজধানীতে কবে নাগাদ শীত পড়বে তা এখনই সুনির্দিষ্টভাবে বলা সম্ভব নয় বলে তারা মন্তব্য করেন।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গত সাত দিনে রাজধানীর তাপমাত্রা ২-১ ডিগ্রি হ্রাস পেয়েছে। গত ১০ অক্টোবর থেকে আজ ১৬ অক্টোবর পর্যন্ত তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, ৩৪ ডিগ্রি সেলসিয়াস, ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ৩৩ ডিগ্রি সেলসিয়াস ও ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

গত সাত দিনের মধ্যে গতকাল রোববার (১৫ অক্টোবর) রাজধানীতে বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল ৬১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »