কুমারখালীতে ঐতিহ্যবাহী গ্রামীন লাঠি খেলা অনুষ্ঠিত

Feature Image

বাঙালীর ইতিহাস,ঐতিহ্য আর সাংস্কৃতি ধরে রাখার লক্ষে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কুষ্টিয়া কুমারখালী উপজেলাতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহি লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে।

সময়ের পরিবর্তনে আর কালের বিবর্তনে বিলপ্তির পথে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু,কাবাডি,গরুর লড়াই,পাতা আনা,গোল্লাছুট,দড়ির নাচ,সাপ খেলা,লাঠি খেলা সহ আরো অনেক গ্রাম্য খেলা।

গতকাল সোমবার বিকালে উপজেলার যদুবয়রা ইউনিয়নের বল্লভপুর গ্রামের বিশ্বাস পাড়ায় গ্রামীন ঐতিহ্য লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে।
যদুবয়রা ইউনিয়নের আওয়ামীলীগের প্রবীন নেতা হাজী লোকমান হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমারখালী বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক মোঃমিজানুর রহমান মিজান।

প্রধান অতিথি গ্রাম বাংলার ঐতিহ্যবাহি লাঠি খেলা বিলপ্তির হাত থেকে রক্ষার্থে আয়োজকদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে বলেন,লাঠিখেলা বাঙালীর জাতীয় জীবনের ইতিহাস,ঐতিহ্য ও প্রানের খেলা।

এই খেলা ইতিহাসের স্বাক্ষ বহন করে।লাঠি খেলা সহ গ্রাম বাংলার অসংখ্য খেলা বিলপ্তির পথে।এগুলো হাড়িয়ে গেলে বাঙালীর সংস্কৃতি হাড়িয়ে যাবে।কাজেই বাঙালীর ইতিহাস ঐতিহ্য ও প্রাচীন সাংস্কৃতি ধরে রাখার লক্ষে সবাইকে ঐতিহ্যবাহি লাঠি খেলা সহ অন্যান্য খেলা ধুলা ধরে রাখার লক্ষে সবাইকে একযোগে কাজ করতে হবে এবং বার বার এই প্রানের খেলা আয়োজন করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঁসা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফারুক হোসেন,যদুবয়রা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. রাকিবুল আলম মামুন, সহ-সভাপতি মো. আসাদুজ্জামান আসাদ, ছাত্রলীগ সভাপতি মো. সোহেল রানা।

এসময় দুর-দুরান্ত সহ স্থানীয় ভাবে আগত অসংখ্য লাঠিয়াল ও দর্শকের সমাগম ঘটেছিল।

আরো খবর »