খুন হলেন বিশ্বের প্রভাবশালীদের অর্থকেলেঙ্কারি ফাঁস করা সাংবাদিক

Feature Image

খুন হলেন পানামা পেপার্স দুর্নীতি ফাঁস করা সাংবাদিক ড্যাফনে ক্যারুয়ানা গালিজিয়া। মাল্টায় একটি শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে মৃত্যু হল তাঁর।
বিস্ফোরণে মৃত্যু হয়েছে তাঁর স্বামীরও। সোমবার দুপুরে বিস্ফোরণের মাত্র আধ ঘন্টা আগেই তিনি একটি ব্লগ পোস্ট করেন। তাতে লেখা, চারিদিকে দুর্নীতিবাজরা ছেয়ে গিয়েছে, পরিস্থিতি খুবই উদ্বেগজনক।

সোমবার স্থানীয় সময় দুপুর ৩টা নাগাদ উত্তর মাল্টার বিদনিজা গ্রামের ওপর দিয়ে যাচ্ছিলেন তিনি। সেসময়েই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে তাঁর গাড়িটি পাশের মাঠে গিয়ে পড়ে।

এই ঘটনায় মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট শোকপ্রকাশ করে হামলার তীব্র নিন্দা করেছেন। উল্লেখ্য, এই জোসেফ মাসকাটেরও বিরুদ্ধেও চলতি বছরের গোড়ায় দুর্নীতির অভিযোগ তুলেছিলেন গালিজিয়া।

সংবাদ মাধ্যমের ওপর নৃশংস হামলা বলে মন্তব্য করে মাল্টার প্রধানমন্ত্রীর দাবি, এই ঘটনার তদন্তে রাজি হয়েছে এফবিআই।
শীঘ্রই তারা একটি বিশেষজ্ঞ দলকে মাল্টা দ্বীপে পাঠাচ্ছে। গালিজিয়ার মৃত্যুর বিচার না হওয়া পর্যন্ত তিনি চুপ করে বসে থাকবেন না বলে জানিয়েছেন মাল্টার প্রধানমন্ত্রী।

অপরদিকে ড্যাফনে ক্যারুয়ানা গালিজিয়ার মৃত্যুকে রাজনৈতিক খুন বলেই দাবি সেদেশের বিরোধী দলনেতা অ্যাড্রিয়ান ডেলিয়ার। এই ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন তিনি। অপরদিকে গালিজিয়ার মৃত্যুর প্রতিবাদে মোমবাতি মিছিল করলেন প্রায় ৩ হাজার মানুষ। পানামা পেপার্স দুর্নীতি ফাঁস করা এই সাংবাদিকের শুধু দেশে নয় সারা বিশ্বজুড়েই শত্রু ছড়িয়ে রয়েছে। ফলে তাঁর মৃত্যুর বিচারের দাবিতে সোচ্চার হয়েছে ছোট্ট মাল্টা দ্বীপ।

আরো খবর »