অভিযানে গিয়ে জেলেদের হামলায় মৎস্য কর্মকর্তা আহত

Feature Image

মানিকগঞ্জে যমুনা নদীতে অভিযানে গিয়ে জেলেদের হামলায় মৎস্য কর্মকর্তা আহত
৫ জেলেকে কারাদন্ড ,৩ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার

মানিকগঞ্জ থেকে জালাল উদ্দিন ভিকুঃ  মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার যমুনা নদীতে নিষেধাঞ্জা অমান্য করে মা- ইলিশ ধরার অপরাধে বুধবার ভোরে যমুনা নদীতে অভিযান পরিচালনার সময় জেলেদের হামলায় মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: মোকছেদুর রহমান গুরুতর আহত । উদ্ধারকৃত ১ মন মাছ ও জাল ছিনিয়ে নেয় স্থানীয় জেলেরা ।

বিকাল ৫ টায় দৌলতপুর উপজেলা মৎস্য কর্মকর্তা তাছলিমা আক্তার জানান- বুধবার সকাল ৭ টায় দৌলতপুর উপজেলার যমুনা নদীর বাচামারা ,বাঘুটিয়া,চরকাটারী ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে ইঞ্জিন চালিত নৌকা নিয়ে অভিযান পরিচালানার সময় খবর পাই বাগসাইট্টা নামক চরে নিষেধাঞ্জা অমান্য করে ১০/১৫ মন মা- ইলিশ ধরে বিক্রি করছে । পরে মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা, আমি ও পুলিশ ইঞ্জিন চালিত নৌকা নিয়ে বাগসাইট্টা যমুনা চরে নেমে জেলেদের ধরতে গেলে ৩০/৪০ জন স্থানীয় জেলে সংঘবদ্ধ হয়ে দেশীয় ধারালো অস্ত্র ও লাঠিসোটা নিয়ে তাদের উপর হামলা চালায় । হামলায় ধারালো অস্ত্র ও লাঠিসোটার আঘাতে মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: মোকছেদুর রহমান গুরুতর আহত হয় । আহত মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: মোকছেদুর রহমানকে মানিকগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

এবিষয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা জানান- সরকারের নির্দেশে অমান্য করে জেলেরা মা- ইলিশ ধরছে । প্রতিদিন আমরা উপজেলা প্রশাসন যমুনা নদীতে অভিযান পরিচালনার মাধ্যমে জেলেদের জেল জরিমানা করছি । কিন্তু স্থানীয় জনপ্রতিনিধিগন আমাদের কোন সহযোগিতা করছে না । বুধবার ভোরে অভিযানের পরিচালনা সময় মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: মোকছেদুর রহমানের উপর হামলা করা হয়েছে । উপজেলা মৎস্য কর্মকর্তার সাথে আলাপ আলোচনা করে এবিষয়ে পরবর্তীতে পদক্ষেপ গ্রহন করা হবে ।
এদিকে সন্ধা ৬ টায় দৌলতপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) রকিবুজ্জানান জানান- যমুনা নদীতে মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা ও দৌলতপুর মৎস্য কর্মকর্তা এবং পুলিশ যৌথ ভাবে অভিযানে গেলেও মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা পুলিশ ছাড়া অন্য একটি নৌকা নিয়ে স্থানীয় ৩/৪ জন লোক নিয়ে বাগসাইট্টা চরে জেলেদের ধাওযা দিলে তারাও উল্টো ধাওযা করে । পরে দৌলতপুর থানা পুলিশ ও দৌলতপুর মৎস্য কর্মকর্তা ঐ চরে পৌছালে জেলেরা পালিয়ে যায় । এ ব্যাপারে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে ।

এদিকে দৌলতপুর উপজেলার যমুনা নদীতে নিষেধাঞ্জা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ৫ জন জেলেকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১ মাস করে কারাদন্ড প্রদান করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা । বুধবার সকালে মানিকগঞ্জ সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোকছেদুর রহমান ও দৌলতপুর উপজেলা মৎস্য কর্মকর্তা তাছলিমা আক্তার ও থানা পুলিশ অভিযান চালিয়ে তাদেরকে যমুনা নদী থেকে আটক করে তাদের নিকট থেকে ৩ হাজার মিটার জাল ও ৪০ কেজি মাছ উদ্ধার করে । মাছ ধরার অপরাধে কারাদন্ড প্রাপ্তরা হলেন দৌলতপুর উপজেলার চরভারাঙ্গা গ্রামের মজিবর শেখের ছেলে জয়নাল ,চরকাটারী গ্রামের বন্দে আলী ছেলে ময়নাল, পারুরিয়া গ্রামেরকাসাই শেখের ছেলে মোশারফ হোসেন ,বাঘুটিয়া গ্রামের চান মিয়ার ছেলে মতিয়ার ফকির ।

বুধবার বিকালে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা এক ভ্রাম্যমান আদালত বসিয়ে আটককৃত ৫ জনকে কারাদন্ডের আদেশ প্রদান করেন

আরো খবর »