সমুদ্র বন্দরে তিন নম্বর সংকেত

Feature Image

পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর এবং এর নিকটবর্তী এলাকায় নিম্নচাপ সৃষ্টি হওয়াতে সাগর উত্তাল রয়েছে। এ কারণে আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার, চট্টগ্রাম, পায়রা ও মংলা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে।

নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণ-মধ্যাঞ্চলে বৃষ্টি হচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ১৯ অক্টোবর আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর এবং এর নিকটবর্তী এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার ১৯ অক্টোবর সকাল ৯টায় এটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং মংলা সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা ঝোড়ো বা দমকা হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে।

আবহাওয়া বিভাগ, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে, একই সঙ্গে জেলেদের গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করেছে।

নিম্নচাপের প্রভাবে কক্সবাজার, চট্টগ্রাম, পটুয়াখালী, বরিশাল, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলসমূহের ওপর দিয়ে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বা দমকা হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বজ্রপাতসহ বৃষ্টিপাতেরও আশঙ্কা রয়েছে।

আরো খবর »