আফগানিস্তানে মসজিদে হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৭২

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: আফগানিস্তানে দুটি মসজিদে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে। এঘটনায় আহত হয়েছেন আরও ৬০ জনের বেশি।

শুক্রবার রাতে এ হামলা চালানো হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর রয়টার্সের।

নিহতদের মধ্যে রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে আত্মঘাতী হামলায় মারা গেছে অন্তত ৩৯ জন এবং দেশের মধ্যাঞ্চলে আরেকটি হামলায় আরও অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে।

কাবুল পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘ইমাম জামান’ নামের মসজিদে আত্মঘাতী হামলার ঘটনায় প্রায় ৩০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে নিহতের সঠিক সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয়রা বলছেন, নিহতের সংখ্যা ৭০ থেকে ৮০ জন। শুক্রবার জুমার নামাজের জন্য যখন মুসল্লিরা জড়ো হচ্ছিলেন তখন এ হামলা হয়। এ হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

তবে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) আফগানিস্তানজুড়ে শিয়া মসজিদগুলোকে টার্গেট করে হামলা চালিয়ে থাকে।

গত আগস্টে এ মসজিদেই বন্দুকধারীর হামলার ঘটনা ঘটে। এতে ২০ জন নিহত হন। পরবর্তীতে এর দায় স্বীকার করে আইএস জঙ্গিগোষ্ঠী।

এদিকে শুক্রবার মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশে একটি মসজিদে হামলায় ২০ জন মারা গেছেন বলে জানিয়েছেন ওই অঞ্চলের পুলিশের মুখপাত্র ইকবাল নেজামি।

স্থানীয় এক নেতাকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। হামলায় ওই নেতা ও তার সহযোগীসহ ৩০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

গত সপ্তাহে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে,  চলতি বছর আফগানিস্তানের শিয়া সম্প্রদায়ের ওপর হামলায় অন্তত ৮৪ জন নিহত এবং ১৯৪ জন আহত হয়েছেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »