রোহিঙ্গাদের অবস্থা দেখতে আসছেন জর্ডানের রানী

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: রোহিঙ্গা শিবির পরিদর্শনে বাংলাদেশে আসছেন জর্ডানের রানি রানিয়া আবদুল্লাহ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এবং ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) বিবৃতি থেকে রানিয়ার বাংলাদেশ সফর সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। বিবৃতিতে বলা হয়েছে ২৩ অক্টোবর সোমবার তিনি বাংলাদেশে পৌঁছাবেন।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ইতোমধ্যে ৫ লাখ ৮২ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা ৬ লাখেরও বেশি। এখনও থামেনি রোহিঙ্গা স্রোত। পালিয়ে আসা বিপুল পরিমাণ মানুষের মানবিক সহায়তা নিশ্চিতে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে। শরণার্থী শিবিরগুলোতে ক্ষুধা আর রোগের শঙ্কা বিরাজ করছে ভয়াবহভাবে। রোহিঙ্গাদের এই বিপন্নতা দেখতেই রানিয়া বাংলাদেশে আসছেন।

রানিয়া আল আবদুল্লাহ আইআরসির একজন বোর্ড সদস্য। একইসঙ্গে তিনি জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক সংস্থার একজন পরামর্শক। তার সফর সংক্রান্ত বিবৃতি থেকে জানা গেছে, ঢাকায় নামার পর একটি বিশেষ ফ্লাইটে তিনি সরাসরি কক্সবাজার যাবেন। সেখানে স্বচক্ষে রোহিঙ্গাদের দুর্দশা দেখবেন। কথা বলবেন ওই শরণার্থীদের সঙ্গে। শুনবেন মিয়ানমার সেনাবাহিনীর নির্মম অত্যাচারের কাহিনী।

সফর শেষে সংবাদমাধ্যমকে নিজের অভিজ্ঞতা জানাবেন রানিয়া।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »