কাতালোনিয়ায় কেন্দ্রের শাসন জারির প্রত্যাশা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক:কাতালোনিয়ার ওপর কেন্দ্র থেকে সরাসরি শাসন চালুর ব্যাপারে স্পেনের সরকার অনুমোদন দেবে বলে প্রত্যাশা করছে সে দেশের মন্ত্রিসভা।

কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হওয়ার প্রায় তিন সপ্তাহ পর দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন।

স্পেনের সরকার কাতালোনিয়ার এই গণভোটকে অবৈধ বললেও সেখানকার স্বাধীনতাকামী নেতা কার্লস পুজদেমন স্বাধীনতার ঘোষণা দিতে ম্যান্ডেট পেয়েছেন। এরপর থেকেই কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার স্বায়ত্বশাসন স্থগিত করার পরিকল্পনা করছে।

দেশটির সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ সচল করার পক্ষে মতামত দিয়েছে মন্ত্রিসভা। এই অনুচ্ছেদ অনুযায়ী কোনো সমস্যার সময় কোনো অঞ্চলের শাসনভার কেন্দ্রীয় সরকারের হাতে নেওয়া যায়। এ ছাড়া কাতালোনিয়া পুলিশবাহিনীর নিয়ন্ত্রণ নিতে অন্য ব্যবস্থা নেওয়া হতেও পারে।

ওই ধারায় আরও বলা রয়েছে, বিশেষ পরিস্থিতিতে জাতীয় সরকার ‘প্রয়োজনীয় স্বার্থ’ রক্ষার জন্য আঞ্চলিক সরকারকে বাধ্য করার উদ্দেশ্যে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ গ্রহণ করতে পারে। নির্দেশ দেওয়ার ক্ষমতা কেবল জাতীয় সরকারের রয়েছে।

তবে ১৫৫ অনুচ্ছেদ কেন্দ্রীয় সরকারকে পুরোপুরি স্বায়ত্তশাসন স্থগিত করার ক্ষমতা দেয়নি। এক্ষেত্রে ১৫৫ নম্বর ধারায় পরিবর্তন আনার চেষ্টা করবে স্পেন।

গত ১ অক্টোবরে কাতালোনিয়া স্বাধীনতার পক্ষে গণভোট হয়। এতে ৯০ শতাংশ ভোট স্বাধীনতার পক্ষে পড়েছে। এরপর পুজেমন ও অন্যান্য নেতারা স্বাধীনতার ঘোষণাপত্রে সই করেন। তবে তিনি কেন্দ্রীয় সরকারের সঙ্গে এ বিষয়ে আলোচনার কথা বলে তখন স্বাধীনতার ঘোষণা দেননি। এদিকে স্পেনের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে আলোচনার প্রশ্নই ওঠে না।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »