জাপানে আগাম নির্বাচনের ভোটগ্রহণ শুরু

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: জাপানে আগাম আহ্বান করা সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর এই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে।

স্থানীয় সময় রোববার সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে রাত আটটা পর্যন্ত।

যদি রোববারের ভোটে শিনজো আবে ফের নির্বাচিত হন তবে তিনি হবেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের ইতিহাসে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালন করা সরকার প্রধান।

শিনজো আবের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন টোকিওর জনপ্রিয় গভর্নর ইউরিকো কোইকে। তবে রোববারের ভোটে শিনজো আবে সহজেই জয়লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে।

শিনজো আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি এই নির্বাচনে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রত্যাশা করছে। এই সংখ্যাগরিষ্ঠতার জোরে বেশ কিছু প্রয়োজনীয় সাংবিধানিক পরিবর্তন আনার পরিকল্পনা রয়েছে দলটির।

উত্তর কোরিয়ার অব্যাহত হুমকির মুখে শিনজো আবের আগাম নির্বাচন ঘোষণার অন্যতম অন্তর্নিহিত কারণ হলো জাপানের বর্তমান আত্মরক্ষা বা সেলফ ডিফেন্স বাহিনীকে জাতীয় সামরিক বাহিনীতে রূপান্তরকরণ। তবে এ জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীর কাছে পরাজয়ের পর জাপানের শক্তিশালী সামরিক বাহিনীকে আত্মরক্ষা বা সেলফ ডিফেন্স বাহিনীতে রূপান্তর করা হয়।

গত ২৫ সেপ্টেম্বর আগাম নির্বাচনের ঘোষণা দেয়ার সময় শিনজো আবে বলেছিলেন, জাতীয় নিরাপত্তা সঙ্কট মোকাবেলায় তিনি জনগণের সুস্পষ্ট ম্যান্ডেট চান।

সম্প্রতি উত্তর কোরিয়া জাপানকে সমুদ্রে ডুবিয়ে দেয়ার হুমকি দেয়। একই সঙ্গে জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইদো দ্বীপের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপও করে তারা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »