এ কেমন ফ্যাশন শো!

Feature Image

ফ্যাশন সদা পরিবর্তনশীল। এই পরিবর্তন করতে গিয়েই মাঝে মধ্যে বিপত্তি বাধিয়ে বসেন ডিজাইনাররা।
পোশাকের মৌলিকত্বই হারিয়ে বসেন। ভুল বড়-ছোট সকলেরই হয়ে থাকে। যেমনটি হয়েছে জাপানের প্রখ্যাত ডিজাইনার মেইকো বানের। এই ভুলের জন্য সমালোচকদের রোষের পাত্র হয়েছেন তিনি।

কী করেছেন মেইকো? ভেবেছিলেন জিনস নিয়ে নতুন কিছু করবেন। আর দর্শকদের চমকে দেবেন। নিজের ভাবনা দিয়ে তৈরিও করে ফেলেছিলেন নতুন ‘থং জিনস’-এর কালেকশন। এমন পোশাক যাতে নিম্নাঙ্গের অন্তর্বাস অনায়াসেই দেখা যায়। টোকিও ফ্যাশন উইকে নিজের এই নতুন কালেকশন প্রদর্শনও করেন ডিজাইনার।
তবে তাঁর এই নতুনত্বের ভাবনা মোটেও পছন্দ হয়নি দর্শকদের। চমকে তো গেছেনই সেই সঙ্গে বিরক্তও হয়েছে। অনেকেই ডিজাইনারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।

মেইকো একা নন এমন ভুল অনেকেই করে থাকেন। বিশেষ করে ফ্যাশনের দুনিয়ায়। কখনও কখনও তো ডিজাইনারদের এই ভুলের মাশুল দিতে হয় মডেল ও তারকাদের। কখনও তাঁদের পোশাকের জন্য সমালোচনা সইতে হয়, কখনও আবার পোশাকবিভ্রাট ঘটে যায়। এর আগেই ‘ইনভিজিবল জিনস’ ও ‘সাসপেন্ডার জিনস’ এভাবেই আত্মপ্রকাশের চেষ্টা করেছে। কিন্তু কখনই তা ফ্যাশনিস্টরা গ্রহণ করেননি।

অনেকেই মনে করছেন, ফ্যাশনে পরিবর্তন থাকা আবশ্যক। তবে তাঁর জন্য মৌলিকত্ব হারানো কখনই গ্রহণযোগ্য নয়। এমনটা করতে গিয়েই বিপাকে পড়েছেন মেইকো। তবে সমালোচনায় দমে যেতে রাজি নন ডিজাইনার। এভাবেই আবার নতুন করে দুনিয়াকে চমকে দিতে চান তিনি।

আরো খবর »