‘এই বোঝা বাংলাদেশ কতদিন বইবে’

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বোঝা বাংলাদেশ কত দিন বইবে- এমন প্রশ্ন বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের।

রোববার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে সুষমা রোহিঙ্গা সঙ্কট প্রসঙ্গে বলেন, মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে হবে। এটা বাংলাদেশের জন্য বোঝা। বাংলাদেশ এ বোঝা কতদিন বইবে? এর একটি স্থায়ী সমাধান হওয়া উচিত। সঙ্কটের স্থায়ী সমাধানে রাখাইনে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের অবদান রাখা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাখাইনে অস্থিতিশীলতার জন্য দায়ী সন্ত্রাসীদের শাস্তি হওয়া উচিত। কিন্তু এজন্য নিরীহ মানুষদের কেন শাস্তি পেতে হবে?

নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রশংসা করেন সুষমা।

তিনি প্রধানমন্ত্রীকে জানান, রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকার প্রধান) অং সান সু চিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আন্তর্জাতিকভাবে আপনার একটা উজ্জ্বল ভাবমূর্তি আছে, এটা নষ্ট করবেন না।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের উদ্বাস্তুদের ভারতে আশ্রয় দেয়ার কথা স্মরণ করেন। স্মরণ করেন মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথাও। সেজন্য দেশটির নেতৃত্ব ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বঙ্গবন্ধু কন্যা।

শেখ হাসিনা পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ছোট বোন শেখ রেহানাকে নিয়ে উদ্বাস্তু হিসেবে দেশের বাইরে দীর্ঘদিন থাকার কথাও উল্লেখ করেন সাক্ষাতে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »