ভারতের এক্সপ্রেসওয়েতে যুদ্ধবিমান!

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: ভারতের লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়েতে মঙ্গলবার সকালে নেমে পড়ল বিশাল কার্গো বিমান।   আবার কয়েকটি যুদ্ধবিমানকে দেখা গেল মাটি ছুঁয়েই সোজা আকাশে পাড়ি দিতে।

সকাল ১০টা থেকেই উত্তরপ্রদেশের উন্নাও জেলার বঙ্গারমউ’এা কাছে ওই এক্সপ্রেসওয়েতে মহড়া দিতে দেখা যায় জাগুয়ার, মিরাজ-২০০০, সুখোই-৩০ এমকেআই, এএন-৩২ ট্রান্সপোর্ট ক্যারিয়রসহ ভারতীয় বিমানবাহিনীর ২০টি অত্যাধুনিক যুদ্ধবিমানকে। মহড়ায় আকর্ষণের কেন্দ্রে ছিল বিমানবাহিনীর বিশাল আকারের ৯০০ কোটি রুপি মূল্যের সি-১৩০জে ‘সুপার হারকিউলিস’।

দুপুর পর্যন্ত চলবে এই যুদ্ধবিমানের মহড়া। যুদ্ধবিমানের মহড়া দেখতে রাস্তার দুই ধারেই অসংখ্য মানুষ জড়ো হয়েছেন। জরুরি প্রয়োজনে এক্সপ্রেসওয়েকে যাতে রানওয়ে হিসাবে ব্যবহার করা যায় সেই কারণেই এই যুদ্ধবিমানের মহড়া  ৩০২ কিলোমিটার দীর্ঘ লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়েতে রয়েছে ছয়টি লেন। মহড়া উপলক্ষ্যে সোমবার ও মঙ্গলবার-এই দুই দিন ওই এক্সপ্রেসওয়েতে যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২০১৬ সালের নভেম্বরে এই এক্সপ্রেসওয়ের আনুষ্ঠানিক উদ্বোধনের সময়েও ভারতের বিমানবাহিনী একবার যুদ্ধবিমানের মহড়া করেছিল।   সেবারও মিরাজ, সুখোই’এর মতো অত্যাধুনিক যুদ্ধবিমানকে মহড়ায় অংশ নিতে দেখা যায়।   ভারতের সবচেয়ে দীর্ঘতম এই এক্সপ্রেসওয়েটিকে ছয় লেন থেকে বাড়িয়ে আট লেনের করার পরিকল্পনাও রয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »