মন ও যৌবন ভালো রাখা খাবার

Feature Image

নিউজ ডেস্কঃ তাই এমন খাবার খাওয়া উচিত যা শরীর-মন দুটিই ভালো রাখবে। তবে এবার দেখে নেয়া যাক কোন কোন খাবার খেলে শরীরের সাথে মনও ভাল থাকবে-

১. চকলেট
কথায় আছে যেকোনো ভালো কাজ করার আগে মিষ্টি মুখ করা উচিত। সেই মিষ্টি মুখ করতে চকলেট অনবদ্য। চকলেট খাওয়ার ফলে শরীরের যেকোনো ব্যাথা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়। যার জন্যও মন বেশ ভালোই থাকে।

২. মধু
চিনির থেকেও বেশি ভালো মধু। মধু খাওয়ার ফলে মন বেশ চাঙ্গা থাকে। এতে বর্তমান কেমফেরল এবং কুয়েরসেটিন মস্তষ্কের উত্তেজনা কমিয়ে বিষণ্ণতা কমাতে সাহায্য করে। এছাড়াও এটি রক্তচাপ কমাতেও সাহায্য করে।

৩. নারকেল
নারকেলে বর্তমান ট্রাইগ্লিসেরাইডস মন ভালো রাখতে সাহায্য করে। এতে যে ফ্যাট থাকে তা মন-মস্তিস্ক সতেজ রাখতে সাহায্য করে। তবে নারকেলের দুধ এবং নারকেল দিয়ে তৈরি মিষ্টি শরীরের পক্ষে খুব একটা ভালো নয়। তাই কাঁচা নারকেল খাওয়াই সবচেয়ে ভালো।

৪. মাছ
মাছ হলো আনন্দে থাকার জন্য খুবই উপযুক্ত একটি খাবার। এতে বর্তমান ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মন ভালো রাখে। যদি মাছ খেতে খুব একটা ভালো না বাসেন তাহলে ওমেগা-৩ এর অনেক ট্যাবলেট পাওয়া যায়, যা খেলেই ভালো থাকবে আপনার মন।

৫. পালং শাক
কেউ কেউ শাক পাতা খেতে পছন্দ করেন না। কিন্তু শরীর ভালো রাখার জন্য শাক তো খেতে হবেই। তবে এই শাকের অনেক গুন। যেমন এতে ফলিক অ্যাসিড এবং প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম বর্তমান। যা বিষণ্ণতা কমাতে সাহায্য করে।

৬. ছোলা
ছোলায় ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ইনসুলিন, পটাসিয়াম বর্তমান। তাই ছোলা অনেক ধরনের রোগ প্রতিরোধে সক্ষম। এটি আমাদের শরীরে কোলেষ্টেরলের পরিমাণ কমিয়ে হার্টকে চাঙ্গা রাখে।

৭. গ্রিন টি
গ্রিন টি শরীরের জন্য খুবই উপকারি। কারণ এই চা খাওয়ার ফলে শরীরের ব্লাড সুগার কমতে থাকে, যার জন্য হার্ট খুবই ভালো থাকে। আর শরীর ভালো থাকা মানেই মন চনমনে থাকবে এবং আপনিও বেশ আনন্দেই থাকবেন।

৮. লেবু
লেবুতে অবস্থিত ভিটামিন সি ত্বকের জন্য খুবই ভালো। ত্বক ঠিক রাখতে খেতে পারেন লেবু। এছাড়া লেবু খেলে হজম হয় খুব ভালো। হজম ঠিকঠাক হলেই মন ভালো থাকবে।

৯. কলা
কলা খেলে আপনার পেট থাকবে একদম পরিষ্কার। যদি সকালে ঘুম থেকে উঠে আপনার প্রাতঃক্রিয়া ঠিকঠাক হয় তাহলেই আপনার দিনও যাবে বেশ ভালোই।

আরো খবর »