ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: টানা দুই কার্যদিবস দরপতনের পর দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে এসেছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধির সঙ্গে বেড়েছে মূল্যসূচকও। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে কমেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩৩ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৬ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ৩৯ পয়েন্ট। আর লেনদেন কমেছে ৯৪ কোটি ৬২ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। যা শেষ পর্যন্ত অব্যাহত ছিল। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় বাড়ে ৩৫ পয়েন্ট। এরপর সূচক কিছুটা নিম্নমুখী হলেও ধনাত্মকই থাকে।

বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স ৯ পয়েন্ট ধনাত্মক থাকে। পরে আবারও বাড়তে থাকে মূল্যসূচক। দুপুর ১টা ৩ মিনিটে ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের শেষ পর্যায়ে এসে সূচক কিছুটা নিম্নমুখী হয়।

ফলে বুধবার দিনের লেনদেন শেষে ডিএসইএক্স মঙ্গলবারের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৩ পয়েন্টে।

বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির দাম।

বাজারটিতে আজ ৫৮২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৫৩৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৬ লাখ টাকা।

টাকার অংকে এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। আজ প্রতিষ্ঠানটির ৩২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের শেয়ার লেনদেন হয়েছে ৩০ কোটি ৯৬ লাখ টাকার। আর ২৭ কোটি ৮৬ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, আমরা নেটওয়ার্কস, ন্যাশনাল ব্যাংক, উত্তরা ব্যাংক, গ্রামীণ ফোন, রংপুর ফাউন্ডারি এবং আইডিএলসি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসসিএক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ২২৯ পয়েন্টে। বুবার সিএসইতে ৩৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছে।

সিএসইতে আজ লেনদেন হওয়া মোট ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১২৬টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

Loading...

আরো খবর »