‘মাদক সেবন করুন, পুরস্কার জিতুন’

Feature Image

লালমনিরহাট থেকে জিন্নাতুল ইসলাম জিন্নাঃ  মাদক সেবন করুন, পুরুস্কার জিতুন-এমন একটি সু-খবরের বিশাল বড় বিলবোর্ড ঝুলিয়ে পথচারীসহ সর্ব সাধারনের দৃষ্টি আকষর্ন করা হচ্ছে। সেই বিলবোর্ড প্রদর্শন করা হয়েছে মহাসড়কের পার্শে¦ মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনাকারী লালমনিরহাট পুলিশ সুপার কার্যালয়ের মুল ফটকে।

জেলা পুলিশ বাহিনীর এমন বিলবোর্ড আর সু-খবর দেখে সবাই প্রথমে বিষ্মিত হন। খানিকটা সময় ব্যয় করে জেনে নিচ্ছেন পুরো ঘোষনা। এটা জেনে শুধু নিজেরাই নয়, পরিবারের সদস্যদেরও সজাগ ও সচেতন করার জোড় প্রচেষ্টা চালাচ্ছে প্রতিটি মানুষ। মাদক নির্মুল করার যুদ্ধের এটি একটি জনসচেতনতা মুলক প্রচার ও প্রচারনা মাত্র।

সাতটি পুরস্কার ঘোষনা করা হয়েছে। যার প্রথম পুরস্কার হচ্ছে মৃত্যু, দ্বিতীয় ক্যান্সার, তৃতীয় লিভার সিরোসিস, চতুর্থ যক্ষা, পঞ্চম হাঁপানী, ষষ্ঠ কাঁশি ও সান্তনা পুরস্কার স্বজনের চোখের পানি। এর ড্র মৃত্যুর সময়, ড্র’য়ের স্থান নিকটবর্তি হাসপাতাল, ফলাফল জানতে দৈনিক ইন্তেকালে, যোগাযোগের ঠিকানা বলা হয়েছে কবরস্থান। মাদক সেবনে দেহ একসময় কঙ্কালসার হয়-সেটি বুঝাতে পুরস্কারের পাশে বড় করে দেয়া হয়েছে একটি মানব কঙ্কাল।

মূলতই মাদক সেবনে মানব দেহের ক্ষতিকর দিক ও মাদক সেবীদের পরবর্তী অবস্থাকে এমন ভাবেই তুলা ধরে বলা হয়েছে-‘মাদক সেবনে মৃত্যু অনিবার্য’। মাদকের ভয়াবহতা রোধে এবং এর কুফল বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে এমন দৃষ্টিনন্দন বিলবোর্ড ঝুলে দেয়া হয়েছে গুরুত্বপুর্ন স্থানে।
মিজানুর রহমান নামে এক পথচারী বিলবোর্ডটি দেখে মুহুর্তের মধ্যে থমকে দাঁড়ান এবং মনোযোগ সহকারে জেনে নিয়ে চলে যান। এ সময় তিনি এ প্রতিনিধিকে জানান, মাদক নির্মুলে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। মাদক সেবনে যে মৃত্যুু অনিবার্য সেই বিষয়টি ফুটে উঠেছে। যারা মাদক সেবন করেন তারা এটি দেখলে মৃত্যু ভয়ে হয়তোবা সড়ে আসবেন বলেও মন্তব্য করেন তিনি।

লালমনিরহাট পুলিশ সুপার এসএম রশিদুল হক জানান, মাদকের বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে এ বিলবোর্ড লাগানো হয়েছে। যাতে সাধারন মানুষ মাদকের ক্ষতিকর দিকগুলো জানতে পারে এবং পরিবার পরিজনকে জানাতে পারে।

আরো খবর »