এবার টি-টোয়েন্টির চ্যালেঞ্জ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ক্রীড়া ডেস্ক: দক্ষিণ আফ্রিকা সফরে ব্যর্থতার বৃত্তে আটকে আছে বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডে- দুই সংস্করণের প্রতিটি ম্যাচেই স্বাগতিকদের কাছে সফরকারীরা বড় ব্যবধানে হেরেছে। ভাগ্যে জুটেছে হোয়াইটওয়াশের লজ্জা। কোনো ম্যাচেই ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি মুশফিক-মাশরাফিরা। বাংলাদেশের সামনে এবার টি-টোয়েন্টির চ্যালেঞ্জ। ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণে ভাগ্য বদলাবে বাংলাদেশের?

জবাবটা সময়ের হাতেই তোলা থাক। আজ দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। ম্যাচ হবে দ্বিতীয় টেস্টের ভেন্যু ব্লুমফন্টেইনে। যেখানে টেস্ট ম্যাচটা বাংলাদেশে হেরেছিল ইনিংস ব্যবধানে। সফরের একমাত্র দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। সরাসরি দেখাবে মাছরাঙা ও গাজী টিভি।

গত মাসে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকা গিয়েছিল অন্যরকম আশা নিয়ে। দেশের বাইরেও ভালো করার আশা নিয়ে। সেই আশার বেলুন ফুটো হয়ে গেছে টেস্ট ও ওয়ানডে সিরিজে। সফরে এখন পর্যন্ত দল হিসেবে খেলতে পারেনি বাংলাদেশ। দুই-একটি ব্যক্তিগত পারফরম্যান্স আছে, তবে সেটা আড়াল হয়েছে দলের ব্যর্থতায়। বড় বড় সব হারে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও এখন তলানিতে।

টি-টোয়েন্টির কাজটা তাই আরো কঠিন। এই ম্যাচ দিয়েই আবার বাংলাদেশ প্রবেশ করছে তিন ফরম্যাটে তিন অধিনায়কের যুগে। দ্বিতীয়বারের মতো নেতৃত্ব শুরু হচ্ছে সাকিব আল হাসানের। শ্রীলঙ্কা সফরে শেষ টি-টোয়েন্টি ম্যাচে এই ফরম্যাটকে বিদায় বলেছেন মাশরাফি বিন মুর্তজা। বলা ভালো, তাকে টি-টোয়েন্টি ছাড়তে বাধ্য করা হয়েছে! এরপরই টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব পেয়েছেন সাকিব। তার কাছে এখন প্রত্যাশাটাও আগের চেয়ে বেশি।

সাকিবের নেতৃত্বে টি-টোয়েন্টিতে জিততে পারবে বাংলাদেশ? সাকিব অবশ্য সসম্ভব মনে করেন না, ‘এ ফরম্যাটের ক্রিকেটে আমাদের এখনো অনেক দূর যাওয়ার বাকি। কারণ পুরো ফরম্যাটটাই ভিন্ন। আর অন্যান্য দলের মতো বিগ হিটার নেই আমাদের। তাই প্রতিটি ছোট ছোট জিনিস ঠিকভাবে করতে হয়। নইলে জেতা কঠিন। তারপরও আমাদের যে সামর্থ্য আছে, তাতে বলব না জেতাটা অসম্ভব। সে জন্য ওয়ান পারসেন্ট কাজগুলোও ঠিক করে করতে হবে। একটুও ছাড় দেওয়া যাবে না। আর ছাড় দিলে জেতার সুযোগ অনেক কমে যাবে।’

অধিনায়কের কথা অনুসারে ছোট ছোট কাজগুলো বাংলাদেশ ঠিকভাবে করতে পারে কি না, সেটাই এখন দেখার।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »