কৃষক বাঘা বিশ্বাসের খামারে চালকুমড়ার বাম্পার ফলন

Feature Image

উপজেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

ঈশ্বরদী (পাবনা) থেকে সেলিম আহমেদ: ঈশ্বরদী উপজেলার ছলিমপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামের আলহাজ্ব মরহুম সাদি বিশ্বাসের ছেলে বিশ্বাস কৃষি খামারের স্বত্তাধিকারী মোঃ হাসিবুর রহমান বাঘা বিশ্বাসের খামারে চালকুমড়ার বাম্পার ফলন হয়েছে। বাঘা বিশ্বাস পরিশ্রম, ধৈর্য্য, অধ্যাবসায়, সাহস ও মেধাকে কাজে লাগিয়ে খামার করে তিনি একজন কৃষি উদ্যোক্তা ও সফল খামারি হিসেবে পরিচিতি লাভ করেছেন। বাঘা বিশ্বাস এলাকার বেকার যুবকদের একত্রিত করে তাদের ভাগ্যের উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

বাঘা বিশ্বাস বলেন, কৃষি ক্ষেত্রে নিত্য নতুন প্রযুক্তি ব্যবহার ও সম্প্রসারণে আধুনিক পদ্ধতিতে জৈব সার দিয়ে চাষাবাদ করে যাচ্ছেন। আগামীতে খামারটি প্রসারিত করে এলাকার বেকার যুবকদের আত্ম কর্মসংস্থানের ব্যবস্থা করার ইচ্ছে রয়েছে। তিনি আরও বলেন, এবার তার খামারে দেড় বিঘা জমিতে আগাম চালকুমড়ার বাম্পার ফলন হয়েছে। গাছ জুড়ে ঝুলে আছে শুধু চালকুমড়া আর চালকুমড়া। তিনি বলেন, খামারের উৎপাদিত চালকুমড়া ইতোমধ্যে দুই লাখ টাকা বিক্রি করেছেন। এছাড়া এখনো গাছে অসংখ্য চালকুমড়া ঝুলে আছে।  তিনি আরও বলেন, চাকরি নামের সোনার হরিণের পেছনে না ছুটে কৃষি কাজ করে আজ অনেকে স্বাবলম্বী হয়েছে। এতে বেকারত্ব ঘুচবে এবং আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। তিনি শিক্ষিত বেকার যুবকদের আধুনিক কৃষি কাজে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল বলেন, পরিশ্রম মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায় তার বাস্তব প্রমাণ হলো বিশ্বাস কৃষি খামারের স্বত্তাধিকারী সফল কৃষক বাঘা বিশ্বাস। কঠোর পরিশ্রম করে বাঘা বিশ্বাস একজন মডেল খামারী হিসেবে ইতোমধ্যে ঈশ্বরদীতে পরিচিতি লাভ করেছেন। এবার কৃষক বাঘা বিশ্বাসের খামারের জাংলায় প্রচুর পরিমাণে চালকুমড়া ধরেছে। বাজারে বিক্রি করে অনেক দামও পাচ্ছেন। পরিশ্রম, ধৈর্য্য, অধ্যাবসায়, সাহস ও মেধাকে কাজে লাগাতে পারলে বাঘা বিশ্বাসের মতো সকলেই এক সময় ক্রমান্বয়ে উপরে উঠতে থাকবে। বাঘা বিশ্বাস জৈব সার দিয়ে সঠিক পদ্ধতিতে চাষাবাদ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাঘা বিশ্বাস এভাবে তার খামারের কার্যক্রম চালিয়ে যেতে পারলে আগামীতে আরও ভালো করবে বলে আশা পোষণ করছি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »