ফেরি স্বল্পতায় পাটুরিয়া-দৌলতদিয়ায় পারাপার ব্যাহত

Feature Image

জেলা প্রতিনিধি,স্বাধীনবাংলা২৪.কম

মানিকগঞ্জ: দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাতায়াতের অন্যতম রুট পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি স্বল্পতায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে।

শনিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, সকাল সাড়ে ১০টা পর্যন্ত ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক।

ওই কর্মকতার দাবি পাটুরিয়া ঘাট এলাকায় যাত্রীবাহী কোনো বাস ফেরি পারের অপেক্ষায় আটকে নেই।

এদিকে আটকে থাকা পণ্যবাহী ট্রাকের শ্রমিকরা জানান, পাটুরিয়া ঘাটের বাইরে উথলী সংযোগ রাস্তা থেকে আরিচা ঘাট মুখি প্রায় আরও ৩ শত পণ্যবাহী ট্রাক থামিয়ে রাখা হয়েছে।

এ প্রসঙ্গে মানিকগঞ্জ ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) মো. আনোয়ার হোসেন জানান, ঘাটে যানবাহনের শৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতে বরাবরের মতোই এই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

ট্রাফিক পুলিশের ওই কর্মকর্তা আরও জানান, ঘাটে যাতে ফেরিতে লোড-আনলোড ব্যাহত না হয় এজন্য এই ব্যবস্থা রাখা হয়েছে।

ঘাটসংলগ্ন এলাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর উথলী সংযোগ রাস্তায় আটকে থাকা ট্রাকগুলো ঘাটমুখী ফেরির পারের জন্য ছেড়ে দেয়া হবে।

ফেরি সেক্টরে দায়িত্বশীল সূত্র জানিয়েছে, এ সেক্টরে যানবাহনের অতিরিক্ত চাপ থাকলেও ফেরির স্বল্পতা বিদ্যমান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাটের ভাসমান কারখানা মধুমতির নির্বাহী প্রকৌশলী এনামুল হক অপু জানালেন, বর্তমানে এই রুটে সার্ভিসে আছে ১৪টি ফেরি। শুধুমাত্র কুমারী নামের একটি কে-টাইপ ফেরি তার কারখানায় মেরামতে আছে।

এ রুটে চলাচলকারী রো-রো (বড়) ফেরি শাহ আলী, আমানত শাহ, খানজাহান আলী, বরকত ও কপতী নামের মোট পাঁচটি ফেরি নারায়ণগঞ্জ ডর্কইয়ার্ডে মেরামতে রয়েছে।

এক সপ্তাহের মধ্যে ৩টি ও অল্প কয়েকদিনের মধ্যে বাকি ফেরি পাটুরিয়া-দৌলতদিয়া সার্ভিসে যোগ হবে বলে জানান এনামুল হক অপু।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »