এক ঝাঁক নবীন প্রবীণ শিল্পীদের অভিনয়ে মঞ্চস্হ হলো নাটক “বুদ্ধির ঢেঁকি”

Feature Image

নাটক শুধু বিনোদন নয়,নাটক বিবেকের কথা কয়।

নিজস্ব প্রতিবেদকঃ নাটক শুধু বিনোদন নয়,নাটক বিবেকের কথা কয়।এই স্লোগানকে সামনে রেখে গত শুক্রবার মঞ্চস্হ হলো রবীন্দ্রনাথ ঠাকুরের জুতা আবিষ্কার কবিতা অবলম্বনে নাটক “বুদ্ধির ঢেঁকি”। এক ঝাঁক নবীন প্রবীণ শিল্পীদের স্বস্পুস্থ অংশ্য গ্রহনে নাটকটি মঞ্চস্হ হয়। স্থানীয় কুমারখালী পাবলিক লাইব্রেরী অডিটোরিয়াম চত্বরে রাত ৮টা থেকে শুরু হয়ে ৯টা পর্যন্ত টানা এক ঘন্টা বিরতিহীন ভাবে চলে এই নাটকটি।

 

বাংলাদেশে মঞ্চ নাটক যখন বিলুপ্তি পথে তখন কুমারখালী শিল্পকলা একাডেমীর আয়োজনে এমন শিক্ষণিয় ও হাসির নাটক এক নজর দেখতে নারী পুরুষ বয় বিদ্ধ সকলে ভির জমিয়েছিলো পাবলিক লাইব্রেরী চত্বরে। অতিথি সারিতে বসে নাটকটি উপভোগ করেন কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার জনাব শাহিনুজ্জামান, বুলবুল টেক্সটাইল এর স্বত্যধিকারী ও বিশিষ্ঠ সমাজ সেবক আলহাজ্ব রফিক,প্যানেল মেয়র হারুন অর রশিদ হারুন । বিশিষ্ট নাট্যকার ও কবি লিটন আব্বাস, সমাজকর্মী ও বিশিষ্ট সাংবাদিক দিপু মালিক,স্বাধীন বাংলা ২৪ ডটকম এর সম্পাদক জনাব খান আতাউর রহমান, কুমারখালী বিশ্ব বিদ্যালায় কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রধান মালাপাল,ফ্যামিলি কেয়ার হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপানা পরিচালক সুজয় চাকি,ও মহিলা পরিষদের নেত্রীবৃন্দ প্রমূখ।

 

যাদের অক্লান্ত পরিশ্রম ও অভিনয়ে “বুদ্ধির ঢেঁকি” নাটকটি প্রানবন্দা হয়, তার প্রধান চরিত্রে এবং পরিচালনায় ছিলেন নাট্যকার কামরুজ্জামান অাইয়ুব,এছারাও জুলফিকার আলী হিরো, পার্থ প্রতিম ঘোষ,আল-আমিন,পার্থ বিশ্বাস, শিশির বিশ্বাস,মানু,আনিছ,কল্লোল অধিকারী,বিল্লাল,জহুরুল ইসলাম,জুঁই,মিম,রত্না প্রমূখ। আব্দুস সাত্তার বিশ্বাস স্মারক নাটকটি সার্বিক সহযোগিতায় ছিলেন আখরারুজ্জামান নিপুন,

 

কুমারখালী শিল্পকলা একাডেমী আয়োজিত নাটক “বুদ্ধির ঢেঁকি” আয়োজক কামরুজ্জামান অইয়ুব বলেন আমাদের স্লোগান ছিলো নাটক শুধু বিনোদন নয় নাটক বিবেকের কথা কয়। তাছাড়া সামাজিক অবক্ষয়, মূল্য বোধ,এবং বিবেক বোধের অবক্ষয় কারন তিনি তুলে ধরেন এবং এ গুলো রোধে তাদের এ আয়োজন, বেশি বেশি করে দেশীয় ও নিজস্ব শিল্প সাংস্কৃতি দেখা ও প্রচারের আহব্বান জানান তিনি,এবং আকাশ সংস্কৃতি ও ভারতীয় সিরিয়ালের কড়া সমালোচনা করেন।

 

দর্শকদের অভিমত এমন বিনোদন কুমারখালীর শিল্প সংস্কৃতী থেকে বিলিন হতে বসেছে। মাঝে মাঝে এসব আয়োজন প্রানবন্ত করবে সকলকে।

আরো খবর »