ঠোঁট দেখে জানুন শরীরের গোলমালের খবর

Feature Image

নিউজ ডেস্ক : শরীরের এক একটি অঙ্গ নানা ধরনের সঙ্কেত বহন করে। শরীরের ভিতরে কোনও গোলমাল হলে তার ইঙ্গিত কিন্তু ফুটে ওঠে আমাদের শরীরে। আমরা কেউ তা বুঝতে পারি, কেউ তা বুঝতে না পেরে এড়িয়ে গিয়ে পরবর্তীকালে বিপদ ডেকে আনি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, আমাদের চুল, ত্বক, চোখ, নখের পাশাপাশি আমাদের ঠোঁট দেখেও স্বাস্থ্য সম্পর্কে আগাম খবর পাওয়া যায়।

শরীরের ভিতরে কোনও গোলমাল হয়েছে কিনা, বা কোনও রোগ শরীরে বাসা বাঁধতে চলেছে কিনা তা আমরা জেনে নিতে পারি সহজেই। এবং সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের ঠোঁট।

নিচে দেখে নিন, ঠোঁট দেখে কোন কোন শারীরিক সমস্যাকে খুব সহজেই চিহ্নিত করতে পারবেন আপনি।
lip1
ঠোঁটে ঘা : ঠোঁটের উপরে ছোট্ট ঘা, যা থেকে যন্ত্রণা ও রক্তপাত হচ্ছে তার পিছনে রয়েছে ভাইরাসের আক্রমণ। এটি ছোঁয়াচে ও এর থেকে বাঁচতে হলে অন্যের ব্যবহার করা লিপ বাম ব্যবহার করবেন না।
lip2
ঠোঁটের কোণায় ফাটা : শরীরে ভিটামিনের অভাব ঘটলে এমন হয়ে থাকে। একইসঙ্গে কোনও ধরনের ছত্রাক ঘটিত সংক্রমণের ফলেও এমন হতে পারে। এছাড়া স্ট্রেস ও উদ্বেগ থেকেও ঠোঁটের কোণ ফেটে যেতে পারে।
lip3
ফ্যাকাসে ঠোঁট : আনিমিয়া বা রক্তল্পতার সমস্যা থাকলে ঠোঁট ফ্যাকাসে হয়ে যায়। প্রচুর পরিমাণে শাক-সবজি, ফল খেলে তা স্বাভাবিক হতে পারে।
lip4
শুকনো ঠোঁট : যদি বেশিরভাগ সময়ই আপনি শুকনো ঠোঁটের সমস্যায় ভোগেন, তাহলে বুঝবেন লিপ বাম দিয়ে এই সমস্যার সমাধান হবে না। শরীর ডিহাইড্রেটেড হয়ে এই সমস্যা হয়েছে। ফলে পরিমাণমতো পানি খেলেই এই সমস্যা দূর হবে।
lip5
বর্ণহীন ঠোঁট : অনেক কারণে আপনার ঠোঁট কালো হয়ে যেতে পারে। ধূমপান করলে বা পেটের সমস্যা থাকলে ঠোঁট বর্ণহীন হতে পারে। এক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।
lip6
ফোলা ঠোঁট : শরীরের ভিতরের ত্বকে কোনও রকমের অ্যালার্জি হলে এমনটা হতে পারে। কোনও ধরনের ক্রিম বা ওষুধ বা লিপ বাম ব্যবহার করে তার পার্শ্ব প্রতিক্রিয়ায়ও এমন হতে পারে।

আরো খবর »