মেয়েরা কি হাতবদলের জিনিস?

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, জঙ্গিরা ঠিক করেই রাখে, একজন নারী মারা যাওয়ার পর তাঁর অমুকের সঙ্গে বিয়ে হবে, অমুক মারা গেলে আরেকজনের সঙ্গে বিয়ে হবে। তিনি প্রশ্ন করেন, মেয়েরা কি হাতবদলের জিনিস?

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ছয় দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘রাজধানীর রূপনগরে যে জঙ্গি অপারেশন হয়েছিল, সেখানে শাকিরা নামের একটি মেয়ে ছিল। মেয়েটাকে সামনে পাঠাল আর ঘরের ভেতরে বীরপুরুষেরা বসে থাকল। মেয়েটার প্রথম স্বামী ক্যানসারে মারা যায়। বিয়ে করার পর শাকিরা জানল, দ্বিতীয় স্বামী জঙ্গি। পরে সে নিজেও জঙ্গি হলো। জঙ্গিরা আসলে ঠিক করেই রাখে, একজন নারী মারা যাওয়ার পর তাঁর অমুকের সঙ্গে বিয়ে হবে, অমুক মারা গেলে আরেকজনের সঙ্গে বিয়ে হবে।’ পিকেএসএফ যদি মেয়েদের এই বোধ থেকে বের করে আনতে পারে, সেটা একটা বড় ধরনের কাজ হবে বলে তিনি মনে করেন।

ছয় দিনব্যাপী এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মতিয়া চৌধুরী আরও বলেন, ‘আজকে গ্রামের সাধারণ নারীরাও মোবাইলে নম্বর টিপতে পারে। অথচ একটা সময় ছিল, ফোন করলেও ১০ টাকা, ধরলেও ১০ টাকা। সেখান থেকে বের করে আনা হয়েছে। এখন একজন বৃদ্ধও ফোন করতে পারেন। বিদেশে থাকা ছেলের কাছে “আমার পুত আমার পুত” বইলা শেষনিশ্বাস ত্যাগ করতে পারেন।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, ‘সরকার গণমুখী না হলে উন্নয়ন সংস্থাগুলো যতই পাথরে মাথা ঠুকুক, বেশি দূর এগোতে পারবে না। আজকে যে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত সবাই বই পাচ্ছে, তা কেউ কল্পনাও করতে পারে নাই। শুনেছি, মানি ইজ নো প্রবলেম। কই, কেউ তো এই কাজ করেনি। করেছে কে? করেছে জাতির পিতার কন্যা শেখ হাসিনা।

এনজিওগুলোর উদ্দেশে মতিয়া চৌধুরী বলেন, ‘দা থেকে আছাড়ি বড় হলে সমস্যা। সরকার ভুল করলে তা ধরিয়ে দেওয়া যায়। কিন্তু সরকারের কাছ থেকে সহযোগিতা নিয়ে সরকারের অযৌক্তিক বিরুদ্ধাচরণ করা ঠিক না। অনেকের বিরোধিতা সত্ত্বেও পদ্মা সেতু আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। একটি গণমুখী সরকার কী করতে পারে—এটাই তার বড় উদাহরণ।’

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »