ক্ষেপণাস্ত্র নয়, উন এবার সাবান-শ্যাম্পুর পাশে

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু হামলার হুমকি, পাল্টা হুমকি নিয়ে চলমান উত্তেজনার মধ্যে কিছুটা অবকাশের ঢঙে স্ত্রীকে সঙ্গে নিয়ে প্রসাধন কারখানা ঘুরে দেখলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

পিয়ংইয়ংয়ে নতুন করে চালু করা কারখানা পরিদর্শনের সময় তার সঙ্গে ছিলেন দলের জ্যেষ্ঠ নেতারা। রাষ্ট্রীয় টেলিভিশন ঘটনাটি সম্প্রচার করে। তাতে উনের স্ত্রী রি সোল-জুকে দেখা যায়। এটি একটি ব্যতিক্রমী ঘটনা।সাধারণত জনসম্মুখে আসেন না সোল-জু।

১৪ বছর আগে উনের বাবা ও তার পূর্বসূরি শাসক কিম জং-ইল কারখানাটি পরিদর্শন করেছিলেন। সেই কারখানা নতুন প্রযুক্তি দিয়ে সাজানো হয়েছে।

কিম জং-উন এমন সময় প্রসাধন কারখানা পরিদর্শন করলেন, যার একদিন আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস মাট্টিস বলেন, ‘পরমাণু অস্ত্রধারী’ উত্তর কোরিয়াকে মেনে নেওয়া হবে না। শনিবার সিউল সফরের সময় তিনি আরো বলেন, এ ধরনের অস্ত্র ব্যবহার করলে যুক্তরাষ্ট্রের কড়া জবাবের মুখে পড়তে হবে তাদের।

উত্তর কোরিয়ার একের পর এক পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা এবং এ নিয়ে কিম জং-উন ও ট্রাম্পের মধ্যে বাকযুদ্ধ কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা বাড়িয়ে তুলেছে। যুক্তরাষ্ট্রে হামলার হুমকি দিয়েছে পিয়ংইয়ং। আর এমন যদি হয়, তাহলে উত্তর কোরিয়া পুরোপুরি ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে ওয়াশিংটন।

এমন অবস্থায় কিম জং-উনকে সাবান, বডি স্প্রের পাশে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা গেল। কারখানা ঘুরে বিভিন্ন ধরনের প্রসাধনসামগ্রী দেখলেন এবং সেসব পাশে রেখে ছবি তুললেন। যেখানে কিম জং-উনের ছবি মানেই তার পাশে একটি ক্ষেপণাস্ত্র না হয় রকেট অথবা সামরিক সরঞ্জাম থাকার কথা, সেখানে কি-না সাবান-পাউডার-শ্যাম্পু! বলতে হয়, ছবিতে ছবিতে উনের নতুন সংস্করণ!

কারখানার কাজে সন্তোষ প্রকাশ করে সেখানে বিশ্বমানের পণ্য উৎপাদনের নির্দেশ দেন উন। তথ্যসূত্র : বিবিসি অনলাইন

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »