রোহিঙ্গা সংকট সমাধানে সরকার ব্যর্থ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

কক্সবাজার: রোহিঙ্গা সংকট সমাধানে সরকারের কূটনৈতিক তৎপরতা খুবই দুর্বল। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার।

উখিয়ার ময়নারগুনা রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রে সোমবার দুপুরে ত্রাণ বিতরণের সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এসব কথা বলেন।

দুপুর ১টার দিকে বিএনপি চেয়ারপারসনের গাড়িবহর উখিয়ার ওই আশ্রয় কেন্দ্রে পৌঁছায়। বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা রয়েছেন।

এর আগে বেলা ১১টা ২০ মিনিটের দিকে তিনি কক্সবাজার সার্কিট হাউস থেকে উখিয়ার উদ্দেশে রওনা হন।

ময়নারগুনা আশ্রয় শিবির পরিদর্শন শেষে খালেদা জিয়া হাকিমপাড়া ও বালুখালী রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।

সবশেষে বালুখালী পানবাজারে স্থাপিত ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) মেডিকেল ক্যাম্পে ৫ হাজার রোহিঙ্গা শিশু ও প্রসূতি মায়ের জন্য চিকিৎসাসামগ্রী চিকিৎসকদের কাছে হস্তান্তর করবেন বিএনপি চেয়ারপারসন।

খালেদা জিয়া রোহিঙ্গা শিবিরে পৌঁছানোর আগেই সকালে ১০ হাজার রোহিঙ্গা পরিবারের জন্য আনা ৪৫ ট্রাক ত্রাণসামগ্রী সেনাবাহিনীর ক্যাম্পে হস্তান্তর করেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান।

ত্রাণ হিসেবে প্রতি পরিবার পাবে ১০ কেজি চাল, কয়েক কেজি করে ডাল ও প্রয়োজনীয় কাপড়। ৫ হাজার শিশুকে দুধসহ শিশু খাদ্য ও ৫ হাজার প্রসূতি মাকে গর্ভকালীন প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হবে।

রোহিঙ্গাদের দেখতে শনিবার ঢাকা থেকে রওনা হয়ে চট্টগ্রামে যাত্রাবিরতি করে রোববার রাতে কক্সবাজারে আসেন খালেদা জিয়া।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »