সাইকেল নিয়ে মজার কিছু তথ্য

Feature Image

সাইকেল তো চালান। কিন্তু জানেন কি, কে বা কারা প্রথম সাইকেল আবিষ্কার করেছেন? আপনি মাথা চুলকে বলবেন আপনার জানা নেই কিংবা গুগল সার্চ করতে বসে যাবেন।
এতো ঝামেলা কি দরকার এর সোজাসুজি উত্তর ফ্রান্সের পিয়ের মিশো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পিয়ের লালেমেন্ট। এই দু’জন প্রথম প্যাডেল চালিত সাইকেল আবিষ্কার করেন।

তবে দু’জনের কে আসল আবিষ্কারক তা কিন্তু আজও সঠিকভাবে জানা যায়নি। যদিও ১৮৬৬ সালের ২০ নভেম্বর পিয়ের লালেমেন্ট সাইকেল আবিষ্কারের জন্য তার দেশে স্বীকৃতি লাভ করেন। আসুন জেনে নেওয়া যাক সাইকেল আরও মজা কিছু তথ্য-

বিশেষ টায়ার
১৮৭০ সালের পরে ব্রিটেনে আরও দ্রুত, সুন্দর এবং উঁচু সাইকেল তৈরি করেন জেমনস স্টার্লি ও উইলিয়াম হিলম্যান। তবে সেগুলোর মান তেমন উন্নত না হওয়ায়, সে সময় কিছু গুরুতর দুর্ঘটনা ঘটে। যে কারণে পরে আর এগুলো রাস্তায় চলতে দেখা যায়নি। তবে ১৮৮৮ সালে সাইকেলে নিডাররাড ও ডানলপ কোম্পানির চাকা লাগানোর ফলে দুই চাকার বাহনের ব্যাপক উন্নয়ন ঘটে।

ট্যুর দ্য ফ্রঁস ১৯০৩
১৯০৩ সালের ১ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত প্রথমারের মতো ফ্রান্সে ট্যুর দ্য ফ্রঁস শুরু হয়।
আর ছ’রাউন্ডের এই প্রতিযোগিতায় মোট ২৪২৮ কিলোমিটার সাইকেল চলান প্রতিযোগিরা। তবে ট্যুর দ্য ফ্রঁস-এর প্রথম বিজয়ী হন ফরাসি চালক মরিস গাঁরা।

মাউন্টেনবাইক অলিম্পিক
সাইকেল অলিম্পিক প্রথমবারের মতো স্থান লাভ করে ১৯৯৬ সালে। আর প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মোট ৮৮জন প্রতিযোগী। সাইকেল অলিম্পিক প্রথম অনুষ্ঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাটলান্টার কাছে, জর্জিয়া আন্তর্জাতিক হর্স পার্কে।

পরিবহন মাধ্যম
সারাবিশ্বে সাইকেল এখনো একটি অন্যতম গুরুত্বপূর্ণ পরিবহন মাধ্যম।

স্বপ্নের সাইকেল টানডেম
একসাথে আনন্দ করার মজাই আলাদা! আর সেজন্য সাইকেলে যোগ হয় দুটো সিট। তবে যিনি সাইকেল চালান, অর্থাৎ প্রথম সিটের চালককে বলা হয় পাইলট বা ক্যাপ্টেন। টানডেমে পেছনের সিটের সঙ্গীর পাইলটকে সঙ্গ দেওয়া ছাড়া তেমন কিছু করার থাকে না। -কলকাতা২৪.কম

আরো খবর »