তিন চাকার মোটরসাইকেল ‘নিকেন’!

Feature Image

দুই চাকার মোটরসাইকেল দেখেই সাধারণত অভ্যস্ত গোটা বিশ্ব। তাই তিন চাকার মোটরসাইকেল শিরোনামটা দেখে হয়তো কিছুটা খটকা লাগতে পারে। তবে বাস্তবেই সেই মোটরসাইকেল তৈরি করল জাপান।

 

প্রথমাবারের মতো দেশটির মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা তিন চাকার এ স্পোর্ট বাইক উন্মুক্ত করেছে। ৪৫তম বার্ষিক টোকিও মোটর শো’তে এই বাইক উন্মুক্ত করা হয়। লিনিং মাল্টি হুইলার (এলএমডব্লিও) প্রযুক্তির এই বাইকের নাম দিয়েছে প্রতিষ্ঠানটি ‘নিকেন’।

 

কোম্পানি সূত্রে জানা গেছে, জাপানি শব্দ ‘নি’ এর অর্থ দুই এবং ‘কেন’ মানে তরবারি। আর তাই নামটি সামনে দুই চাকার সাথে ভালো মানিয়ে যায়।

 

প্রতিষ্ঠানের দাবি, এই বাইকের এলএমডব্লিও প্রযুক্তি রাইড এনভায়রনমেন্ট পরিবর্তনের প্রভাব কমাতে এবং কর্নারিং এর সময় স্থিতিশীলতার অনেক ভালো অনুভূতি প্রদান করবে।

যদিও এর দাম এবং এই স্পোর্ট বাইকের বিষয়ে বিস্তারিত তেমন কিছুই জানায়নি তারা। তবে এই মোটরসাইকেলের আকার ২১৫০ এমএম দীর্ঘ, ৮৮৫ এমএম প্রস্থ এবং ১২৫০ এমএম উচ্চতা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

একটি ট্রিপল-সিলিন্ডার ইঞ্জিনের এই নিকেন বাইকের কারিগরি সকল তথ্য মিলানে ইআইসিএমএ শো’তে প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

তিন চাকার মোটর সাইকেলের ধারণা এই প্রথম নয়। ইউরোপে পিয়াজ্ঞো এর এমপি৩ স্কুটার খুবই জনপ্রিয়।

আরো খবর »