পরীক্ষার চাপ কমানোর কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাচ্চাদের ওপর পরীক্ষার চাপ কমিয়ে ছাত্রজীবন আনন্দময় করতে শিক্ষা মন্ত্রণালয় কাজ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান।

জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রথম দিন বুধবার রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এবছর জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। এ তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর নিয়মিত পরীক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ মোট ১০টি পত্রে ৮৫০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

অতিরিক্ত সচিব বলেন, এই তিনটি বিষয়ের ধারাবাহিক অ্যাসেসমেন্ট হবে। বিষয়গুলোর নম্বর স্কুল থেকে কেন্দ্র সচিবের কাছে চলে আসবে। সেটা ইলেকট্রিক্যালি বোর্ডে পাঠিয়ে দেবে। চাপ কমানোর জন্য এটা করা হয়েছে।

এ সময় সেখানে উপস্থিত ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর একটা অভিপ্রায় ছিল।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »