‘আমেরিকার দৃঢ়তাকে খাটো করে দেখার সুযোগ নেই’

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিদ্ধান্ত গ্রহণে আমেরিকানদের দৃঢ়তাকে খাটো করে দেখা কোনো দেশেরই উচিত হবে না। জাপানের রাজধানী টোকিও’র কাছে ইয়োকোতা বিমান ভিত্তিতে মার্কিন সেনাদের উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

এর আগে আজ সকালে তিনি জাপান পৌঁছান।

উল্লাসরত মার্কিন এবং জাপানি সেনাদের সামনে ট্রাম্প বলেন, কারোরই, কোন স্বৈরাচারী, কোন সরকারেরই উচিত হবে না আমেরিকানদের দৃঢ়তাকে ছোট করে দেখা।

এদিকে জাপানে অবতরণের আগে প্রেসিডেন্ট তার সঙ্গে থাকা সাংবাদিকদের জানান, এশিয়া সফরে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ১২ দিনের এশিয়া সফরের প্রথম দিনে আজ জাপান পৌঁছালেন। এর পর তিনি দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম এবং ফিলিপিন্সও সফর করবেন।

গেলো ২৫ বছরের মধ্যে এটি কোনো মার্কিন প্রেসিডেন্টের সবচেয়ে দীর্ঘতম এশিয়া সফর।

ট্রাম্প এমন এক সময় এশিয়া সফর করছেন যখন উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে ‍ওয়াশিংটন-পিয়ংইয়ংয়ের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

পিয়ংইয়ংয়ের ওপর চাপ সৃষ্টি করতে ট্রাম্প চীনের প্রতি আহ্বান জানাবেন বলে ধারণা করা হচ্ছে। উত্তর কোরিয়ার ব্যাপারে দক্ষিণ কোরিয়া এবং জাপানের নীতির প্রতিও ট্রাম্প সমর্থন ব্যক্ত করবেন বলে মনে করছে বিশ্লেষকরা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »