নিষিদ্ধ দেশ উত্তর কোরিয়ার একমাত্র মসজিদ

Feature Image

 

দেশের মানুষকে অভূক্ত রেখে সমরাস্ত্র তৈরি ও প্রতিবেশি দেশগুলোকে বোমা ফেলে উড়িয়ে দেয়ার হুমকি দেয়ার অভিযোগে জাতিসংঘের নিষেধাজ্ঞার শিকার উত্তর কোরিয়া। এখানেই শেষ নয়, প্রায় অর্ধশতাধিক বছর থেকে দেশটির ঘাড়ে জেঁকেবসা কিম পরিবার জনগণের বাঁক স্বাধীনতা তো রাখেই নি, সাথে ধর্মীয় স্বাধীনতাও হরণ করেছে। সেই দেশে মুসলিমদের জন্য একটি মসজিদ তৈরি করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক জনমত জরিপ ও গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের তথ্য মতে ২০১০ সালে এক জরিপে দেখা গেছে উত্তর কোরিয়াতে তিন হাজারের কিছু বেশি মুসলিম রয়েছে। যার অধিকাংশই দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ে বসবাস।

এই বিশাল সংখ্যক সুন্নি মুসলিম জনগোষ্ঠীর জন্য মাত্র একটি মসজিদ আল রহমান তৈরি করা হয়েছে। তাও আবার ইরান অ্যাম্বাসির অনুরোধে, ইরান সরকারের অর্থায়নের তৈরি।

পিয়ংইয়ংয়ের ইরান অ্যাম্বাসির পশের এই মসজিদে প্রতি শুক্রবার জুমআর নামাজ আদায় করা হয়। যেখানে স্থানীয় মুসলিমরা ছাড়াও বিদেশিরাও সেখানে নামাজ আদায় করে।

উল্লেখ্য, দেশটিতে ধর্মীয় স্বাধীনতা না থাকলেও সংখ্যাগোরিষ্ঠ বৌদ্ধ ও খ্রিষ্টানরা গোপনেই তাদের ধর্মীয় অচার অনুষ্ঠান পালন করে থাকে। মুসলিম প্রেস অবলম্বনে

আরো খবর »