মেলায় ২২১৭ কোটি টাকা আয়কর আদায়

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: সপ্তাহব্যাপী আয়কর মেলা শেষে দেশে মোট আদায় ২২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা।

এবার রিটার্ন জমা দিয়েছেন সাড়ে তিন লাখের মতো। সেবা নিয়েছেন ১১ লাখ ৭০ লাখ মানুষ।

২০১৬ সালে মেলায় আদায় ছিল ২১২৯ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকা। রিটার্ন জমা দিয়েছিলেন এক লাখ ৯৪ হাজার ৫৯৮ জন। সেবা নিয়েছিলেন নয় লাখ ২৮ হাজার ৯৭৩ জন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলছে, এবার মেলায় কর বেড়েছে ৪ দশমিক ১২ শতাংশ। রিটার্ন জমা বেড়েছে ৭২ দশমিক ৪ শতাংশ। এছাড়া সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ।

মেলার শেষদিন ছিল মঙ্গলবার (০৭ নভেম্বর)। রাজধানী ঢাকার আগারগাঁওয়ে নতুন এনবিআর ভবনে সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত টানা চলেছে মেলা। ছিল প্রচণ্ড ভিড়। শেষ দিনে আদায়ের পরিমাণ ছিল ৪২৬ কোটি ২০ লাখ টাকা।

আয়কর মেলা ঢাকাসহ সারাদেশে ৪৮টি স্পটে অনুষ্ঠিত হয়েছে। সেগুলোতেও ছিল ভিড়। এবার রাজধানী ঢাকাসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।

আয়কর মেলা শেষ হলেও আগামী ৯ নভেম্বর থেকে মেলায় বিদ্যমান সব করসেবা, ইনকাম ট্যাক্স আইডি কার্ড কর অঞ্চলে দেওয়া হবে বলে এনবিআর জানিয়েছে। ১২ থেকে ২৩ নভেম্বর সব কর অঞ্চলে আয়কর মেলার মতোই রিটার্ন জমা দেওয়া যাবে। মেলার পর ২৪ থেকে ৩০ নভেম্বর সারাদেশে সব কর অঞ্চলে আয়কর সপ্তাহ পালিত হবে।

এদিকে বিভাগীয় শহর রাজশাহীতে আয়োজিত সপ্তাহব্যাপী আয়কর মেলায় প্রায় ১২ কোটি টাকা কর আদায় হয়েছে। সিলেটে মেলা থেকে ৪১ কোটি ২০ লাখ ৩৫ হাজার ৫৮৪ টাকার কর আদায় হয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »