মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন করতে হলে

Feature Image

ঢাকা: আপনার ১১ ডিজিটের নম্বরটি অপরিবর্তিত রেখেই মোবাইল অপারেটর পরিবর্তনের (MNP) সুযোগ পাচ্ছেন। আর এ জন্য মাত্র ৩০ টাকা গুণতে হবে।

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে দেশের ১৩ কোটি মোবাইল সিম ব্যবহারকারীরা তাদের আগের নম্বর ঠিক রেখে অপারেটর বদলের এ সুযোগ পাবেন বলে গত বুধবার জানিয়েছিলেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তবে আজ মঙ্গলবার (৭ নভেম্বর) এর চুড়ান্ত ধাপের কাজ সারলো টেলিযোগাযোগ মন্ত্রণালয়। কাজটি করতে বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি টেলিটেককে এ সেবা প্রদানের নোটিফিকেশন পত্র আনুষ্ঠানিকভাবে কোম্পানির প্রতিনিধির হাতে তুলে দেয়া হয়।

এ সেবা চালু হওয়ার পর গ্রাহকরা ৩০ টাকা ফি দিয়ে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তানের আবেদন করতে পারবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে তার অপারেটর বদলে যাবে। পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

নম্বর পরিবর্তনের ঝক্কিতে যেতে চান না বলে সেবায় সন্তুষ্ট না হওয়ার পরও অনেকে এতদিন অপারেটর বদলাতে পারেননি। এমএনপি চালু হলে তারা নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাওয়ার সুযোগ পাবেন। ফলে অপারেটররাও তাদের সেবার মান উন্নত করতে চেষ্টা চালাবে বলে সরকার আশা করছে।

তারানা হালিম বলেন, এতে মোবাইল অপারেটরগুলোর মধ্যে উন্নত মানের সেবা দেওয়ার প্রতিযোগিতা তৈরি হবে। আন্তর্জাতিক মানের সঙ্গে তাল রেখে দেশের টেলিযোগাযোগ খাত বিকশিত হচ্ছে। তাই এখানকার সেবাও বিশ্বমানের হওয়া প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এ সুবিধা চালু রয়েছে। প্রতিবেশী দেশ ভারতে ২০১১ সালে এবং পাকিস্তানে এই সেবা ২০০৭ সাল থেকে চালু রয়েছে।

আরো খবর »