ঈশ্বরদীতে বিড়ি শ্রমিকদের কল্যাণে প্রতিবাদ সমাবেশ

Feature Image

উপজেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

ঈশ্বরদী (পাবনা) থেকে সেলিম আহমেদ: ঈশ্বরদী উপজেলার সাঁড়া ইউনিয়নের গকুলনগরে বিড়ি শ্রমিকদের কল্যাণে, বিড়ির উপর ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে ও বিড়ির উপর ট্যাক্স প্রত্যাহারের দাবিতে গতকাল বুধবার দুপুরে সমাবেশ করেছে বিড়ি শ্রমিকেরা। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রিয় সভাপতি মোঃ আমিন উদ্দিন বিএসসি।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ঈশ্বরদী শাখার সভাপতি মোঃ শহিদুল ইসলাম প্রামানিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন কেন্দ্রিয় সাধারন সম্পাদক এমকে বাঙ্গালী, যুগ্ন সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আরিফ হোসেন, কার্য নির্বাহী সদস্য দুলাল হোসেন, শামিম হোসেন ও দুলাল মোল্লা।

বক্তারা বলেন, সিগারেটের তুলনায় বিড়ির উপর অতিরিক্ত শুল্ক ঘোষনা করা হয়েছে। সিগারেটের তুলনায় বিড়ির উপর বৈষম্যমুলক শুল্কনীতি ঘোষণার প্রতিবাদে বিড়ি শ্রমিকদের কল্যাণে, বিড়ির উপর ট্যাক্্র বৃদ্ধির প্রতিবাদে ও বিড়ির উপর ট্যাক্স প্রত্যাহারের দাবিতে আজ সমাবেশ করা হচ্ছে। বিড়ি শিল্প রক্ষা করতে হবে বিড়ি শ্রমিকদের স্বার্থ দেখতে হবে। বিড়ি শিল্প ধ্বংস করার জন্য সিগারেট কোম্পানীরা গোপনে কাজ করে যাচ্ছে। বিদেশি সিগারেট কোম্পানীরা এদেশে ব্যবসা করে একটিও শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেনি। তারা এদেশ থেকে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে।

শ্রমিকেরা বিড়ির উপর অতিরিক্ত শুল্ক কমানোর দাবি তোলেন। তারা বলেন, বিড়ির উপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হলে ফ্যাক্টরী বন্ধ হয়ে যাবে। ফ্যাক্টরী বন্ধ হলে এদেশের হাজার হাজার শ্রমিক কর্মচারীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে। শ্রমিকেরা আরও বলেন, বিদেশীদের চক্রান্তে বিড়ি শিল্পকে ধ্বংস করা যাবেনা। শ্রমিক বাঁচাও, হাতে তৈরী বিড়ি শিল্প বাঁচাও। কম মূল্যের সিগারেটের ট্যাক্স বৃদ্ধি করতে হবে। অন্যথায় এদেশের সকল বিড়ি শ্রমিকদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »