খোকসায় উজ্জীবিত পুষ্টি গ্রাম মির্জাপুর

Feature Image

“বসতবাড়ীতে সবজি চাষ পুষ্টি পাব বার মাস” প্রতিপাদ্দকে সামনে রেখে খোকসা ওয়েব ফাউন্ডেশন এর বাস্তবায়নে ও ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সাহায্যে ২০১৬সাল নভেম্বর থেকে কুষ্টিয়ার খোকসা উপজেলায় মির্জাপুর গ্রামে উজ্জীবিত পুষ্টি গ্রাম নামে ১৯৯৬টি খানার মাঝে খাদ্য পুষ্টি সম্পন্ন পরিবার হিসাবে গড়ে তোলা হয়েছে।

 

উক্ত মির্জাপুর গ্রামটি শতভাগ কৃষি নির্ভরশীল হওয়ায় উক্ত এলাকার কৃষানীদের উদ্বুদ্ধ করে বসতবাড়ীর আঙ্গিনায় সবজি ও হাস-মুরগীর খামার করে শতভাগ পুষ্টি অর্জন করা সম্ভব হয়েছে বলে ওয়েব ফাউন্ডেশন এর কর্মকর্তা জানান। সরজমিনে গিয়ে দেখাগেছে গ্রামের প্রতিটা বাড়ীর আঙ্গিনায় মৌসুমী সবজির বাগান রয়েছে। রয়েছে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও পয় নিঃস্কাসনের ব্যবস্থা। সুপিও পানিও জলের গভীর/অগভীর নলকুপ রয়েছে গ্রামটিতে। প্রায় প্রতিটা বাড়ীর সন্তানেরা শতভাগ স্কুল শিক্ষায় নির্ভরশীল।

 

রয়েছে একটি সুন্দর স্কুলের খেলার মাঠও। আদর্শ গ্রামীন পরিবেশে মির্জাপুর গ্রামটি আদর্শ গ্রামের পরিনত হয়েছে ওয়েব ফাউন্ডেশন এর সার্বিক তত্বাবধানে। জনসংখ্যার উর্ধোগতির চাপে ও প্রাকৃতিক বিভিন্ন দুর্যোগ উপেক্ষা করে শতভাগ পুষ্টি অর্জন করা বর্তমান সময়ে বেশ দুরহ ব্যাপার হলেও খোকসা মির্জাপুর গ্রামটি তার ব্যাতিক্রম।

 

উপজেলার সকল গ্রাম মির্জাপুর গ্রামের মতন শতভাগ পুষ্টি নির্ভর গ্রাম হলে সকল মানুষই পুষ্টি সমৃদ্ধ সুস্বাস্থ্য মানুষে পরিনত হতো। আর এরজন্য দরকার প্রতিটা জনগনের সচেতনতা ও বসতবাড়ীর আঙ্গিনায় সবজি চাষ করে সবজি ও হাস-মুরগীর খামার গড়া।

আরো খবর »