সাত মাসের শিশুকে মায়ের কোলে ফিরিয়ে দিল আদালত

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশে সাত মাস বয়সী শিশু ইয়াসিন আব্দুল্লাহ মা তাসমিয়া হাসানের কোল ফিরে পেয়েছে। অ্যাটর্নি জেনারেল বলেছেন, আপিল বিভাগের এমন আদেশ দেশের বিচারিক ইতিহাসে বিরল ঘটনা।

রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ ওই শিশুকে মায়ের কোলে ফিরিয়ে দিতে আদেশ দেন।

আদালতে ইয়াসিনের মায়ের আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী, মোহাম্মাদ আলী আজম ও আইনুন নাহার সিদ্দিকা। এহসান আব্দুল্লাহর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল বাসেত মজুমদার।

মামলার বিবরণে জানা যায়, এহসান আব্দুল্লাহ ও তাসমিয়া হাসান দম্পতির মধ্যে মনোমালিন্য চলছিল দীর্ঘদিন। এর জের ধরেই তাসমিয়া হাসান চলে যান মায়ের বাড়ি। সঙ্গে নিয়ে যান গত ২৮ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করা ছোট্ট শিশু ইয়াসিন আব্দুল্লাহকে।

গত ২৬ সেপ্টেম্বর টিকা দেওয়ার জন্য ছেলেকে নিয়ে গুলশান ল্যাবএইড হাসপাতলে যান তাসমিয়া। সেখানে ছেলেকে দেখতে আসেন বাবা এহসান আব্দুল্লাহ ও তার মা।

এক পর্যায়ে ইয়াসিনকে আদর করার কথা বলে তার মা’র কাছ থেকে লুকিয়ে নিজ বাসায় নিয়ে যান বাবা ও দাদি। এরপর মা তাসমিয়া থানায় জিডি করেন। তিনি প্রতিকারের জন্য মহিলা পরিষদে যান। কোনো উপায় না পেয়ে অবশেষে নিজ সন্তানকে ফিরে পেতে ২২ অক্টোবরে রিট করেন হাইকোর্টে; কিন্তু মায়ের আবেদন খারিজ করেন হাইকোর্ট।

এরপর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আসেন মা তাসমিয়া। সে আবেদনের ওপর শুনানি হয় রোববার। এক পর্যায়ে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ খাস কামরায় মায়ের কথা শোনেন।

পরে আদলতের আদেশে এহসান আব্দুল্লাহ সাত মাসের ইয়াসিনকে বিকেল ৫টায় মায়ের কোলে ফিরিয়ে দেন এবং রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মায়ের কাছেই রাখার নির্দেশ দেন। তবে বাবা চাইলে এই সময়ে ইয়াসিনকে দেখতে যেতে পারবেন বলে জানান মামলা-সংশ্লিষ্ট আইনজীবী।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »