রোহিঙ্গা ইস্যু এড়িয়ে যাচ্ছে আসিয়ান সম্মেলন

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা ও জাতিগত নিধন চালাচ্ছে মিয়ানামার।

এ দেশটি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো জোট আসিয়ানের সদস্য। এ কারণে জোটটির চলমান ৩১তম সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছিল।

কিন্তু সম্মেলন উপলক্ষে ঘোষণা পত্রের যে খসড়া প্রস্তুত করা হয়েছে, তাতে রোহিঙ্গা ইস্যুটি সম্পূর্ণ এড়িয়ে যাওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আসিয়ানের এ সম্মেলন শুরু হয়েছে।

রয়টার্স জানিয়েছে, সম্মেলনের ঘোষণাপত্রে একটি অংশে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা ও ত্রাণ সরবরাহের কথা বলা হয়েছে।

একই সঙ্গে ফিলিপাইনে জঙ্গিগোষ্ঠী কর্তৃক ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়া ও উত্তর রাখাইনে  ক্ষতিগ্রস্তদের সহায়তার কথা বলা হয়েছে।

কিন্তু রোহিঙ্গাদের নির্যাতিত হওয়া, তাদের নিজ ঘরবাড়িতে পুনর্বাসন করার বিষয়টি সম্পূর্ণ এড়িয়ে যাওয়া হয়েছে ওই ঘোষণাপত্রে।

আর ঘোষণাপত্রের খসড়ায় ‘উত্তর রাখাইন’-এ ক্ষতিগ্রস্ত বলতে কাদের বোঝানো হয়েছে তাও সুনির্দিষ্ট করা হয়নি। সেখানকার বর্তমান অবস্থার বর্ণনাও উল্লেখ করা হয়নি। রোহিঙ্গাদের অবস্থার কোনো কথাও তুলে ধরা হয়নি।

ধারণা করা হচ্ছে, মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি রোহিঙ্গা ইস্যুটি আন্তর্জাতিকভাবে আলোচনায় না আনার জন্য ইতিপূর্বে যে অনুরোধ জানিয়েছিলেন তার পরিপ্রেক্ষিতেই বিষয়টি এড়িয়ে যাচ্ছে আসিয়ান।

উল্লেখ, গত ২৫ আগস্ট রাখাইনে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষের জেরে রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

এ পর্যন্ত সেখানে কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে। গণধর্ষণের শিকার হয়েছেন বহু নারী। এ অবস্থায় প্রাণে বাঁচতে ছয় লাখেরও বেশি মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ানমারের ওই অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। সেপ্টেম্বরে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস একে জাতিগত নিধন হিসেবে ঘোষণা করে।

এদিকে সম্মেলনের ঘোষণাপত্রে বিষয়টি উল্লেখ না করলেও আসিয়ানের বেশিরভাগ সদস্য মুসলিম দেশ হওয়ায় রোহিঙ্গা ইস্যুটি আলোচনায় থাকবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সম্মেলনে অংশে নেয়া অন্যতম সদস্য দেশ মালয়েশিয়া রোহিঙ্গা ইস্যু নিয়ে বেশ সোচ্চার রয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »