পাঁচবিবিতে বেওয়ারিশ কুকুরের উৎপাত

Feature Image

 

পাঁচবিবি(জয়পুরহাট):  জয়পুরহাটের পাঁচবিবি শহরে বেওয়ারিশ কুকুরের উৎপাত আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় পথচারী ও স্কুলগামী বাচ্চাদের চলাচল বিপদ হয়ে পড়েছে ।এছাড়া কুকুরের সাথে যানবাহনের ধাক্কা লেগে দুর্ঘটনাও ঘটছে ।

 

কয়েক বছর আগেও প্রাণি সম্পদ অধিদপ্তর ও স্থানীয় পৌরসভার সহযোগীতায় সরকারি ভাবে কুকুর নিধন চলত।কিন্তু কয়েক বছর পূর্বে দেশে কুকুর নিধনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয় । ফলে পৌর এলাকাসহ উপজেলার সর্বত্র বেওয়ারিশ কুকুরের সংখ্যা ও উপদ্রব দিনদিন বেড়েই চলেছে।কুকুরের অত্যাচারে এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে।

হাট,বাজার,রাস্তা ও বিদ্যালয়ের মাঠে অসংখ্য কুকুর দল বেঁধে ঘুরে বেড়ায় । এক কুকুরের ডাক চিৎকারে আরো অনেক বেওয়ারিশ কুকুর একত্রিত হয়ে থাকে । সুযোগ পেলেই পথচারী এমনকি গরু ছাগলকে কামড়ে আহত করে ।

বেওয়ারিশ কুকুরের কারনে শিশুদের নিয়ে উৎকন্ঠায় রয়েছে অভিভাবকরা। চিকিৎসকদের ভাষ্য মতে, প্রজনন মৌসুমে কুকুর দল বেঁধে ঘুরে বেড়ায় । এসময় কুকুরেরা রুক্ষ প্রকৃতির হয়ে থাকে । কুকুর কামড় দিলে অবশ্যই প্রতিষেধক ভ্যাকসিন নিতে হবে ।

 

কোন কুকুরে ভাইরাস আছে কি-না এটা বলা মুশকিল। কুকুরের কামড় ও আঁছড় থেকে একবার জলাতঙ্ক রোগ হলে চোখের সামনে মৃত্যু দেখা ছাড়া কোন উপায় নাই। পাঁচবিবি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে জানা গেছে,সেখানে প্রতিষেধক ভ্যাকসিন নেই।

 

ছবিটি পাঁচবিবি শহরের প্রাণ কেন্দ্র তিনমাথা এলাকা থেকে তোলা ।

আরো খবর »