নতুন এক পৃথিবীর সন্ধান পেলেন বিজ্ঞানীরা!

Feature Image

সম্ভাব্য প্রাণের সন্ধান থাকা আরেকটি গ্রহের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবীর মত আকারের ওই গ্রহটি মাত্র ১১ আলোকবর্ষ দূরে অবস্থিত।

বিজ্ঞানীদের দাবি, সেখানকার তাপমাত্রা ‘কোমল’ এবং ওই গ্রহ যে তারার চারদিকে প্রদক্ষিণ করছে, তাও ‘ধীরস্থির’।
একটি লাল ক্ষুদ্র তারা ‘রস ১২৮’এর চারপাশে প্রদক্ষিণ করা ওই এক্সো-প্ল্যানেটের খোঁজ পেয়েছেন চিলির লা সিলা অবজার্ভেটরি রেডিয়াল ভেলোসিটি প্ল্যানেট সার্চার (হার্পস)-এর বিজ্ঞানীরা।

 

বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর মতো ভর থাকা ওই গ্রহের তাপমাত্রা স্বাভাবিক। তার পৃষ্ঠেক তাপমাত্রা অনেকটাই পৃথিবীর তাপমাত্রার কাছাকাছি। বিজ্ঞানীরা ওই গ্রহের নাম দিয়েছেন ‘রস ১২৮বি’।

সুইজারল্যান্ডের জেনিভা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী নিকোলা আস্তুদিল্লো-দেফরু জানিয়েছেন, গত এক দশক ধরে নিরন্ত্রর গবেষণা, পর্যবেক্ষণ চালিয়ে এই গ্রহের খোঁজ মিলেছে।

 

বিজ্ঞানীরা জানান, রেড ডোয়ারফ তারাগুলো হল বিশ্বব্রহ্মাণ্ডের সবচেয়ে ঠান্ডা, ফিকে ও সাধারণ তারা। ফলত, এই তারাগুলোর চারপাশে প্রদক্ষিণ করা গ্রহে প্রাণের সন্ধান মেলার সম্ভাবনা সবচেয়ে বেশি।

বিজ্ঞানীরা আরও জানান, বর্তমানে ১১ আলোকবর্ষ দূরে থাকলেও, ‘রস ১২৮’ ক্রমশ পৃথিবীর দিকে এগিয়ে আসছে।

 

তাদের গণনা, আগামী ৭৯ হাজার বছরে, এই গ্রহ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে।
বিজ্ঞানীদের দাবি, সূর্যের যে দূরত্ব দিয়ে পৃথিবী প্রদক্ষিণ কর, ‘রস ১২৮বি’ তার চেয়ে ২০ গুণ কম দূরত্ব দিয়ে নিজের তারাকে প্রদক্ষিণ করে। তা সত্ত্বেও, এর বিকিরণের মাত্রা পৃথিবী থেকে মাত্র ১.৩৮ শতাংশ বেশি। – এবিপি আনন্দ।

আরো খবর »