নিজ দল থেকেই মুগাবেকে পদত্যাগের আহ্বান

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছে তারই ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টি। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম হেরাল্ড নিউজ পেপারের খবরে এমনটাই তথ্য প্রকাশ করা হয়েছে।

জিম্বাবুয়ের ১০ টি আঞ্চলিক শাখা থেকে মুগাবেকে পদত্যাগের জন্য আহ্বান করা হয়েছে বলে গণমাধ্যমটির খবরে বলা হয়েছে। এছাড়া আজ শনিবার রাজধানী হারারেতে বিক্ষোভ সমাবেশ হওয়ারও কথা রয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, সেনাবাহিনীর সমর্থন জানিয়ে ওই সমাবেশ হচ্ছে।

জানু-এফ পার্টির আঞ্চলিক শাখাগুলো বিক্ষোভ শুরুর আগেই তাকে পদত্যাগের আহ্বান জানালো। এছাড়া তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছে দেশটির উদারপন্থীরাও।

এদিকে গত বুধবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সেনাবাহিনীর দখলে চলে যাওয়ার পর থেকেই গৃহবন্দি ছিলেন ৯৩ বছর বয়সী মুগাবে। তবে সেনাবাহিনীর নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর শুক্রবার প্রথমবারের মতো জনসাধারণের সামনে হাজির হয়েছেন তিনি।

হারারেতে সদ্য স্নাতক সম্পন্নদের সমাবর্তনে তিনি উপস্থিত হলে উপস্থিত উল্লসিত জনতা তাকে হর্ষধ্বনি দিয়ে স্বাগত জানান।

অনেক বিশেষজ্ঞের ধারণা, এমারসনকে ক্ষমতায় ফিরিয়ে নিয়ে আসতেই সেনাবাহিনী এ ধরনের মুভমেন্টে গেছে। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, কিছু ব্যাপারে আলোচনার জন্য প্রেসিডেন্টকে গৃহবন্দী করে রাখা হয়েছিল। তার গৃহবন্দী থাকার অবসান হয়েছে।

পদত্যাগের আহ্বান জানালেও মুগাবে সাফ জানিয়ে দিয়েছেন, তিনি সরে দাঁড়াবেন না।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »