তুরস্কের কাছে ক্ষমা চাইল ন্যাটো

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: তুরস্কের কাছে ক্ষমা চেয়েছে ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। একটি যৌথ সামরিক মহড়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান ও দেশটির সাবেক সংস্কারবাদী নেতা মুস্তাফা কামাল আতাতুর্ককে ‘শত্রু’ হিসেবে গণ্য করার পর এজন্য ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন ন্যাটোর মহাসচিব।

সম্প্রতি নরওয়েতে এই সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় তুরস্কের এই দুই নেতার নাম শত্রু হিসেবে একটি তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এ ঘটনার প্রতিক্রিয়ায় মহড়া থেকে নিজেদের ৪০ জন সেনা সদস্যকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। খবর ইন্ডিপেনডেন্টের।

প্রেসিডেন্ট এরদোগান শুক্রবার দলের প্রাদেশিক নেতাদের উদ্দেশ্যে এক বক্তৃতায় বলেন, ন্যাটোর সামরিক মহড়ায় কামাল আতাতুর্ক ও তার নাম শত্রুদের তালিকায় রাখা হয়েছে।

তিনি জানান, এর প্রতিক্রিয়ায় তিনি নিজে থেকেই মহড়া থেকে তুর্কি সেনাদের প্রত্যাহারের নির্দেশনা দিয়েছেন। এমনকি তালিকা থেকে যদি তাদের নাম সরানোও হয় তার এই সিদ্ধান্ত বদলাবে না।

ন্যাটো জোটের ব্যাপারে তিনি বলেন, ‘তাদের সঙ্গে আমাদের চুক্তি এ ধরনের নয়।’

এমন ঘটনাকে অনাক্সিক্ষত বর্ণনা করে এ জন্য ক্ষমা প্রার্থনা এবং দুঃখ প্রকাশ করেছেন ন্যাটো মহাসচিব স্টলটেনবার্গ। তিনি বলেন, সম্প্রতি সামরিক মহড়াকালে ঘটা অপরাধের ব্যাপারে আমাকে জানানো হয়েছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »