কক্সবাজার গেলেন বিদেশি পররাষ্ট্রমন্ত্রীরা

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

কক্সবাজার: মিয়ানমারের আরাকান থেকে প্রাণভয়ে পালিয়ে এসে বাংলদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে পৌঁছেছে তিন বিদেশি পররাষ্ট্রমন্ত্রী।

রোববার বেলা ১১.৪০ মিনিটে তাদেরকে বহনকারী হেলিকপ্টারটি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে। এরপর তারা বিশেষ বাসে উখিয়া ও টেকনাফের বালুখালী, কুতুপালং ক্যাম্প পরিদর্শনের উদ্দেশে রওনা দেয়।

তারা হলেন- জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো, জার্মানির সিগমার গ্যাব্রিয়েল ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্টার। তাদের সঙ্গে রয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রবিষয়ক প্রধান ফেদেরিকো মঘেরিনি।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে কক্সবাজারের উদ্দেশে তাদের বহনকারী হেলিকপ্টারটি তেজগাঁও বিমানঘাঁটি ত্যাগ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বালুখালী, কুতুপালংসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এ সময় রোহিঙ্গাদের দুর্দশার কথা শুনবেন বিদেশি মন্ত্রীরা।

ক্যাম্প পরিদর্শন শেষে বিকালে অতিথিদের নিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পরে রাতেই ২০ ও ২১ নভেম্বর মিয়ানমারের নেইপিদোতে অনুষ্ঠেয় আসেম সম্মেলনে যোগ দিতে ঢাকা ত্যাগ করবেন তারা। সেখানে যাবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীও।

কক্সবাজার রওনা দেয়ার আগে সকাল ৮টায় সফররত জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠক করেন মাহমুদ আলী।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »