পরমাণু হামলার ‘অবৈধ’ আদেশ প্রতিহত করা হবে

Feature Image

পারমাণবিক হামলার যেকোনও ‘অবৈধ’ প্রেসিডেন্সি আদেশ প্রতিহত করবেন বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ পারমাণবিক কমান্ডার জেনারেল জন হেইটেন। কানাডায় অনুষ্ঠিত হ্যালিফেক্স আন্তর্জাতিক নিরাপত্তা ফোরামে হেইটেন এই মন্তব্য করেন।

জেনারেল হেইটেন বলেন, এ ধরনের বিষয় নিয়ে আমরা অনেক চিন্তাভাবনা করি। যখন আপনার ওপর এতো বড় দায়িত্ব থাকে, তখন চিন্তা না করে উপায় আছে?

তিনি আরও বলেন, আমি প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে থাকি। তবে আমাকে কি করতে হবে তিনিই সেটা বলে দেবেন। কিন্তু পরমাণু হামলা চালানোর সিদ্ধান্ত যদি অবৈধ হয়, তাহলে আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলবো এটা অবৈধ।

উল্লেখ্য, জেনারেল হেইটেন যুক্তরাষ্ট্রের কৌশলগত কমান্ডের প্রধান। কৌশলগত কমান্ডের প্রধান হিসেবে জেনারেল হেইটেন প্রেসিডেন্টকে এ ধরনের বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন।

তিনি আরো বলেন, যদি কেউ কোনো অবৈধ আদেশ কার্যকর করেন তাহলে তাকে জেলে যেতে হবে। এমনকি তার যাবজ্জীবন কারাদণ্ডও হতে পারে। মার্কিন সিনেটে পরমাণু হামলা চালানোর ব্যাপারে দেশটির প্রেসিডেন্টের কর্তৃত্ব নিয়ে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কয়েকদিন পর জেনারেল হেইটেন এই মন্তব্য করেন।

ওই আলোচনায় কয়েকজন সিনেটর আশঙ্কা প্রকাশ করেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরণের হামলার ব্যাপারে দায়িত্বজ্ঞানহীনের মতো আচরণ করতে পারেন। তবে বাকিরা বলেছেন, পরমাণু হামলা চালানোর ব্যাপারে কোনো ধরনের আইনি হস্তক্ষেপ ছাড়াই প্রেসিডেন্টকে ক্ষমতা দেয়া উচিত। গেলো ৪০ বছরের বেশি সময়ের মধ্যে এ বিষয়ে এটিই প্রথম কোনো শুনানি।

আরো খবর »