অতিরিক্ত তুষারপাতে বিপর্যস্ত কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: ভারতের পর্যটন অঞ্চল হিমাচল প্রদেশে শুরু হয়েছে বছরের প্রথম তুষারপাত। বরফ বৃষ্টি উপভোগে শিমলা, মানালিতে ভিড় করছেন পর্যটকরা। তবে অতিরিক্ত তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভূস্বর্গ কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থা। পর্যটক আগমন কমার পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা।

সারা বছরজুড়েই ভারতের বিভিন্ন প্রদেশে পর্যটকদের ভিড় লেগেই থাকে। শীত মৌসুম এলে তা বেড়ে যায় কয়েকগুণ। কারণ শীতে শুধুমাত্র তুষারপাত উপভোগে ভারতের হিমাচল প্রদেশের শিমলা, জম্মু-কাশ্মীর, মানালি, কুল্লুতে ভিড় করেন লাখো পর্যটক। এবছরও তার ব্যতিক্রম হয়নি।

তুষারপাত শুরুর পরপরই মানালির সোলাং ভ্যালিতে দেশি বিদেশি পর্যটকদের উপচে পড়া ভিড়। এবছর তুষারপাত হচ্ছে লাহুল স্পিতি, চাম্বা এবং কিন্নৌর পর্যটন এলাকাতেও। হিমাচলে টানা ২৪ ঘণ্টার তুষারপাতে মানালির তাপমাত্রা নেমেছে ৪ ডিগ্রি সেলসিয়াসে। জমজমাট ব্যবসা করছেন পর্যটন সংশ্লিষ্টরা।

এদিকে, ভূস্বর্গ কাশ্মীরের অবস্থা কিছুটা বিপর্যস্ত। প্রকৃতি এবার একটু বিরূপ হয়েই আবির্ভূত হয়েছে এ ভূস্বর্গে। ভারতের সাথে সংযোগ স্থাপনকারী মুঘল রোড বন্ধ করে দেয়া হয়েছে অতিরিক্ত তুষারপাতের কারণে। ব্যাহত হচ্ছে পুরো ভারতের সাথে কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থা।

রাজৌরি আর পুনচ জেলার মাঝের মুঘল রোড কাশ্মীরের সাথে ভারতের সংযোগ স্থাপনকারী স্বল্প দূরত্বের রাস্তা। বাণিজ্যের জন্যও এ রুটটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »