পৃথিবীটা আসলে চ্যাপ্টা, নিজেকে প্রমাণে প্রস্তুত মার্কিন নাগরিক!

Feature Image

 

মার্কিন মুলুকের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা মাইক হিউজেস পৃথিবীর আকার নিয়ে ব্যাপক চিন্তাভাবনা করেছেন। সেই সঙ্গে সিদ্ধান্তে এসেছেন আমাদের এই নীল গ্রহটা আসলে চ্যাপ্টা।

আর সে কথা প্রমাণ করতে আগামী শনিবার তিনি ওড়াবেন তার রকেট। আর ১৮০০ ফুট উপর থেকে ছবি তুলে প্রমাণ করে দেবেন, তার সিদ্ধান্ত সঠিক।

জানা গেছে, প্রতি ঘণ্টায় ৫০০ মাইল বেগে চলবে মাইক হিউজেসের রকেটটি। তার এই রকেট তৈরি হয়েছে পরিত্যক্ত যন্ত্রপাতি দিয়ে। ৬১ বছরের মাইক কিন্তু একেবারে আনকোরা নন। এর আগে ২০১৪ সালেও তিনি রকেট বানিয়ে উড়েছেন। তবে সেবার রীতিমতো চোট পেয়েছিলেন তিনি। প্রায় ২ সপ্তাহ তিনি ওয়াকারে কাটিয়েছিলেন। সেবার যে পথ পাড়ি দিয়েছিলেন তিনি, এবার তার প্রায় চারগুণ অতিক্রম করতে চলেছেন।

রকেটটি ওড়ানোর আগে কিছুটা ভয়ও পাচ্ছেন মাইক। কেননা রকেটটির কোনও রকম পরীক্ষামূলক উৎক্ষেপণ করেননি তিনি। সরাসরিই শনিবার উড়বেন আকাশে। ফলে ঝুঁকি যে একটা রয়েছে সে কথা মেনে নিচ্ছেন তিনি। তবে তাতেও চিন্তিত নন তিনি। বুকে বল নিয়ে উড়তে চলেছেন আকাশে। তিনি এবং তার কমিউনিটির মানুষরা যে কোনও প্রকারে প্রমাণ করে দিতে চান, তারাই সঠিক। তার জন্য ঝুঁকি নিতেও পিছপা নন তারা।

Loading...

আরো খবর »