রোহিঙ্গাদের নিরাপদে ফেরার পরিস্থিতি এখনও হয়নি: জাতিসংঘ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: নির্যাতনের মুখে রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। বৃহস্পতিবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে ‘অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অব ডিসপ্লেসড পারসন্স ফ্রম রাখাইন স্টেট’ শীর্ষক এ সমঝোতা সই হয়।

জাতিসংঘ বলছে, রাখাইনের পরিস্থিতি এখনও এতটা নিরাপদ হয়নি যে সেখানে রোহিঙ্গারা ফিরে গিয়ে বাস করতে পারে।

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়ায় আন্তর্জাতিক সংস্থাকে পর্যবেক্ষণের অনুমতি দেওয়ার আহবানও জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। তবে কিভাবে তাদের ফেরত পাঠানো হবে তা কোনো পক্ষই স্পষ্ট করেনি।

মিয়ানমারের পরিস্থিতি এখনো বসবাসের উপযুক্ত নয় উল্লেখ করে ইউএনএইচসিআর’র মুখপাত্র আদ্রিয়ান এডওয়ার্ড বলেন, আমরা মনে করি, রাখাইনের পরিস্থিতি এখনও অনিরাপদ। এখনও সেখান থেকে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবসনে আন্তর্জাতিক মানকে গুরুত্ব দিতে হবে। আমরা এক্ষেত্রে সহযোগিতা দিতে প্রস্তুত, বলেন আদ্রিয়ান এডওয়ার্ড।

এদিকে, প্রত্যাবসন প্রক্রিয়ায় আন্তর্জাতিক সংস্থাকে পর্যবেক্ষণের অনুমতি দেওয়া উচিত বলে উল্লেখ করেছে হিউম্যান রাইটস ওয়াচ।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »