রাজশাহীতে বঙ্গবন্ধু ৭ই মার্চ (ইউনেস্কো) ভাষণ দিবস পালিত হয়েছে

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

রাজশাহী থেকে ওবায়দুল ইসলাম রবি: বঙ্গবন্ধু তার ৭ই মার্চের ভাষণে বিজয়ী দল হিসেবে আ’লীগের নির্দেশনা অনুযায়ী দেশ পরিচালনার ঘোষণা দেন। জনগনের প্রতি পাকিস্তান সরকারের সঙ্গে সর্বাত্মক অসহযোগিতার নির্দেশ দিয়ে তিনি তার ভাষণে কোট-কাচারি, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন। প্রয়োজনে যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের লক্ষে তিনি বলেন, “ প্রত্যেক গ্রামে ও মহল্লায়, আ’লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোল এবং তোমাদের যার যা কিছু আছে তা নিয়ে প্রস্তুত থাকবা। বক্তৃতায় আরো বলেন “প্রত্যেক ঘরে ঘরে দূর্গ গড়ে তোল। “এ কথায় গেরিলা যুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে মুক্ত করার প্রকাশ্য নির্দেশ পাওয়া যায়। ততকালিন দশ লক্ষ লোকের জনসবায় বঙ্গবন্ধুর বক্তৃতায় ‘বাংলাদেশ’ শব্দটি ব্যবহার করে ভবিষ্যৎ নতুন রাষ্ট্রের নামকরনে চুড়ান্ত করেন। তার ভাষণের শেষ অংশে “এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ” ঘোষণা দিয়ে তিনি স্পষ্টভাবেই স্বাধীনতার ডাক দেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহ্যবাহি ৭মার্চ ভাষণ ইউনেস্কো স্বীকৃতি পওয়াই সারা দেশের ন্যায় রাজশাহীতে যথাযথ মর্যাদার সহিত পালিত হয়েছে। এসময় রাজশাহী মহানগর আ’লীগ এএইচএম খায়রুজ্জামান লিটন, সাধারন সম্পাদক ডাবলু সরকার, বিভাগীয় কমিশনার নুর-উর-রহমান, জেলা প্রশাসক, জেলা রেঞ্জ ডিআইজি, পুলিশ কমিশনার, পুলিশ সুপার, বিভিন্ন অধিদপ্তরের প্রধান, দলীয় নেতা কর্মীসহ স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষ, ছাত্র-ছাত্রী র‌্যালীতে অংশ গ্রহন কেরন।

একইভাবে জেলার নয়টি উপজেলায় সংশ্লিষ্ট এমপি উপস্থিত থেকে গতকাল শনিবার আনান্দের সহিত দিনটি পালন করেছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরীয়ার আলম চারঘাট ও বাঘা উপজেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহ্যবাহি ৭মার্চ ভাষণ ইউনেস্কো স্বীকৃতি পওয়ার উল্লেখ যোগ্য তথ্য আলোচনা করেন। এসময় আ’লীগ সভাপতি আনোয়ার হোসেন, সাধারন সম্পাদক ফকরুল ইসলাম, যুগ্ম- সম্পাদক উপাধ্যক্ষ সাহাজউদ্দিন, জেলা আ’লীগ সদস্য সউিফুল ইসলাম বাদসা, পৌর আ’লীগ সম্পাদক একরামুল হক, যুবলীগ সভাপতি মামুন, ছাত্রলীগ তুষার, সম্পাদক রানাসহ বিভিন্ন স্কুল, কলেজর শিক্ষক, ছাত্র-ছাত্রীও আ’লীগ নেতৃবিন্দ উপস্থি ছিলেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »