রোহিঙ্গা ইস্যুতে অ্যাগ্রিমেন্ট না পড়েই সমালোচনা  

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের কূটনীতিকদের রোহিঙ্গা ইস্যুতে নিজ নিজ কর্মরত দেশের ওপর অব্যাহত চাপ রাখার নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

সোমবার দুপুরে কূটনীতিকদের নিয়ে ঢাকায় শুরু হওয়া দূত সম্মেলনের দ্বিতীয় দিন কূটনীতিকদের এ নির্দেশনা দেন তিনি। রোহিঙ্গা সংকট, প্রতিবেশী দেশের ও এর বাইরের দেশের সঙ্গে কূটনীতি বিষয়ে সম্মেলনে সরকারের অবস্থান তুলে ধরেছেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিন দুপুরে দুই ঘণ্টাব্যাপী ওয়ার্কিং লাঞ্চ বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিতে নিয়ে বিস্তারিত আলোচনা করে মন্ত্রী ‍কূটনীতিকদের কাছে চুক্তির সবিস্তার ব্যাখ্যা দেন।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এক প্রশ্নে জবাবে বলেন, অনেকে অ্যাগ্রিমেন্ট না পড়েই সমালোচনা করছেন। এ সময় সবাইকে অ্যাগ্রিমেন্ট পড়ে বোঝার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির বিষয়ে বিএনপির সমালোচনার জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিষয়ে সব সময় বিরোধী দলের উচিত দেশের পক্ষে সমর্থন দেওয়া।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সকাল ৯টায় সম্মেলন শুরু হয়। রোববার তিন দিনব্যাপী এ কূটনৈতিক সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবার আয়োজিত এ কূটনৈতিক সম্মেলনে বিশ্বের ৫৮টি দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

সূচি অনুযায়ী, দ্বিতীয় দিনের শুরুতেই ব্লু- ইকোনমি ও কানেকটিভিটি বিষয়ে ওয়ার্কিং সেশনের আলোচনা হয়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »