১৭বছরেও এমপিও ভুক্ত হয়নি কুমারখালীচৌরঙ্গী মহাবিদ্যালয়

Feature Image

প্রায় ১৭ বছর ধরে গ্রাম-গঞ্জের খেটে খাওয়া সাধারন পরিবারের ছেলে মেয়েদের মাঝে উচ্চ শিক্ষাই শিক্ষিত করা লক্ষে শিক্ষার আলো ছড়িয়ে আসছে কুষ্টিয়া কুমারখালী উপজেলাধীন চৌরঙ্গী বাজার সংলগ্ন চৌরঙ্গী মহাবিদ্যালয়।

প্রায় ৫৬ শতক জমির বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ ও স্থানীয় কতিপয় সচেতন শিক্ষানুরাগীর উদ্যোগে ২০০০ সালে প্রতিষ্ঠিত।বর্তমানে কলেজে একাদশ শ্রেনীতে ৯৫ জন শিক্ষার্থী ও এইচ এস সি পরীক্ষার্থী১১৫ জন এবং এই শিক্ষার্থীদের জন্য রয়েছে ২২ জন প্রভাষক ও ৫ কর্মচারী।

প্রায় দীর্ঘ ১৭ বছর অতিবাহিত হলেও এমপিও তালিকা ভুক্ত হয়নি মহাবিদ্যালয় টি।বিগত বছর গুলোতে সরকারের নানাবিধ কর্মসূচীতে দেশের উন্নয়ন হলেও শুধু কারো নজরে পরেনি চরম অবহেলিত চৌরঙ্গী মহাবিদ্যালয়।

আত্ম মানবতায় জীপন কাটাচ্ছে এখানকার শিক্ষকেরা।
শিক্ষকদের সাথে কোনো বিষয়ে কথা বলতে গেলে দীর্ঘ নিশ্বাস ত্যাগ করে বলেন অতি দুঃখ দুর্দশার মধ্য দিয়ে আমরা দিনাপতি করি।অত্যন্ত ভাঙ্গা মনে শিক্ষার্থীদের পাঠদানে কলেজে আসি শুধু শিক্ষক বলে।আশায় আশায় বুক বেধে আছি কবে নাগাত আমাদের এই দুঃখের দিন ফুরাই এবং বর্তমান সরকার কবে আমাদের মুখপানে তাকাবে।

এ বিষয়ে চৌরঙ্গী মহাবিদ্যালয়ের প্রিন্সিপ্যাল লাল মোহাম্মাদ বলেন বেসরকারি ও নন এমপিও তালিকা ভুক্ত কলেজ গুলোর মধ্যে আমাদের কলেজের রেজাল্ট প্রতিবছরই শীর্ষে।প্রতি বছর পাশ ও শিক্ষার্থী ভর্তির হারও সন্তোষজনক। তিনি আরো বলেন কলেজ এমপিও ভুক্ত করার জন্য অনেক চেষ্টা করেছি, বিভিন্ন জায়গা ঘোরাঘুরি ধরাধরি করেছি,আন্দোলন সম্মেলন করছি,কর্তৃপক্ষ এমপিও ভুক্তর আশ্বাস দিয়ে আসছে বরাবর কিন্তুু ১৭ বছরেও হয়নি।

তবুও আশায় আশায় বুক বেধেছি,দেখা যাক সরকার যদি আবার এমপিও দেয় তাহলে হয়তো আমাদের কলেজ এমপিও ভুক্ত হবে।

তিনি বলেন বর্তমানে কলেজটিতে একাদশ শ্রেনীতে ৯৫ ও এইচএসসি পরীক্ষার্থী ১১৫ জন।এইচ এস সি পরীক্ষার ফলাফল কেমন?এমন প্রশ্নের উত্তরে বিগত চার বছরের ফল প্রকাশের মাধ্যমে তিনি বলেন ২০১৪ সালে পাশের হার ৫৬ শতাংশ,২০১৫ সালে ৭৪.৪৬ শতাংশ,২০১৬ সালে ৬৮ শতাংশ এবং ২০১৭ সালে ৬৮ শতাংশ।

এবিষয়ে কুষ্টিয়া জেলা পরিষদের সাবেক প্রশাসক এবং চৌরঙ্গী মহাবিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জাহিদ হোসেন জাফর বলেন,সরকারি ভাবে কলেজ এমপিও বন্ধ থাকায় এই কলেজটি এখনও নন-এমপিও।সরকারি নীতিমালা অনুসারে এমপিও ভুক্ত হওয়ার সকল যোগ্যতাই চৌরঙ্গী মহাবিদ্যালয়ের আছে।আশা করি নতুন এমপিও ছাড়লে এই কলেজটি সবার আগে এমপিও হবে।

এবিষয়েচৌরঙ্গী মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ও কুষ্টিয়া-০৪আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ এর সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে কথা হয়নি।

আরো খবর »