দ্বিতীয় দিনেও বন্ধ বালির বিমানবন্দর

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার বালি দ্বীপের আগুং পর্বতে অগ্নুৎপাতের আশঙ্কা বেড়ে যাওয়ায় আগ্নেয়গিরির চারপাশে বিপদসীমার ব্যপ্তি বাড়ানো হয়েছে। দ্বিতীয় দিনেও আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। কর্তৃপক্ষ সেখানে সর্বোচ্চ জরুরি অবস্থা জারি করেছে। খবর বিবিসি।

গত সপ্তাহ থেকেই আগ্নেয়গিরি ফুসে উঠতে শুরু করে। প্রায় ৩ কিলোমিটার উচ্চতায় কালো ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে। পর্বত বেয়ে নেমে আসা পাথর এবং ধ্বংসস্তূপ থেকে দূরে থাকতে স্থানীয় বাসিন্দাদের পরামর্শ দেয়া হয়েছে।

ভয়াবহ বিস্ফোরণের আশঙ্কায় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ড সোমবার ভোরে চতুর্থ মাত্রার সতর্কতা জারি করে। আগ্নেয়গিরি থেকে বারবার ভস্ম নির্গত হতে দেখা গেছে এবং দুর্বল বিস্ফোরণের শব্দও শোনা গেছে। ১০ হাজারের বেশি মানুষকে অতি দ্রুত ওই এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

আগ্নেয়গিরি থেকে নির্গত ভস্ম বিমানের ইঞ্জিনের ক্ষতি করতে পারে বা একেবারে নষ্ট করে ফেলতে পারে। এছাড়া ধোঁয়ার কারণে ওই এলাকা দিয়ে বিমান চলাচলও সম্ভব নয়। সেকারণেই সকল ফ্লাইট বাতিল করে বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোমবার চারশোর বেশি ফ্লাইট বাতিল করা হয়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »