আবারও চীনের ‍বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আন্তর্জাতিক ডেস্ক: মাত্র কয়েক মাসের ব্যবধানে নতুন করে চীনের সমালোচনা শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার অভিযোগ, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধে চীনের কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।  বৃহস্পতিবার এক টুইটারবার্তায় তিনি এ মন্তব্য করেছেন।

ট্রাম্প লিখেছেন, ‘যে চীনা কূটনীতিক উত্তর কোরিয়া থেকে ফিরে এসেছেন, মনে হচ্ছে লিটল রকেট ম্যানের ওপর তার কোনো প্রভাব পড়ে নাই।’

গত কয়েক মাস আগেও উত্তর কোরিয়ার ইস্যুতে চীনের ব্যাপক সমালোচনা করেছিলেন ট্রাম্প। তার অভিযোগ, চীন তার ঘনিষ্ঠ মিত্রটির পারমাণবিক কর্মসূচি বন্ধে যথেষ্ঠ উদ্যোগ নিচ্ছে না। তবে গত মাসে চীন সফরকালে পুরোই সুর উল্টে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, উত্তর কোরিয়ার ওপর চাপ প্রয়োগে চীন অনেক বেশি কাজ করে যাচ্ছে। তবে পিয়ংইয়ংয়ে তেল সরবারাহ বন্ধে বেইজিং আরো বেশি কিছু করতে পারে।

টিলারসন বলেছেন, ‘চীনারা অনেক করেছে।আমরা মনে করি, তেলের ব্যাপারে তার আরো বেশি কিছু করতে পারে। আমরা আন্তরিকভাবে তাদের প্রতি আহ্বান জানাচ্ছি, আপনারা সরবরাহ পুরোপুরি বন্ধ নয়, তবে সরবরাহ কমানোর ব্যাপারে আরো কিছু করুন।’

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »