আজ রাতে আকাশে ভাসবে সুপারমুন

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: কেউ ডাকেন ‘সুপারমুন’। কেউ নাম দিয়েছেন ‘ব্লু মুন’। নানা নামে ডাকা হয় বিশালাকৃতির উজ্জ্বল চাঁদকে। আজ (রোববার) আকাশে দেখা মিলবে সেই অধরা চাঁদের। স্পেসডটকম জানিয়েছে, ২০১৭ সালের প্রথম ও শেষ ‘সুপারমুন’ হবে ৩ ডিসেম্বর রাতের নিটোল চাঁদটি।

‘সুপারমুন’ অন্য কিছু নয়। চাঁদের পূর্ণ অবয়ব। সুপারমুনের বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘পেরিগি মুন’। পেরিগি অর্থ হচ্ছে ‘পৃথিবীর নিকটতম’। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন একে সুপারমুন বলা হয়।

নাসার ভাষায়, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ রয়েছে তার আকৃতি ডিম্বাকার হওয়ার জন্য কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনও পৃথিবীর খুব কাছে চলে আসে, আবার কখনও অনেক দূরে চলে যায়। যখনই চাঁদ পৃথিবীর খুব কাছে চলে আসে তখন তা পৃথিবী থেকে খুব উজ্জ্বল দেখায়, তখনই তাকে বলে ‘সুপার মুন’।

পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়। এমনই সবচেয়ে বড় চাঁদ আজ রোববার ফের একবার রাতের আকাশে ভাসবে। চাঁদের আগমনে আবার ঘটবে একবার বিরল ঘটনা। সুপারমুন অন্য দিনের চাঁদের তুলনায় আলাদা হবে দেখতে। স্বাভাবিকের থেকে অনেক বড় দেখাবে চাঁদকে। মহাকাশ গবেষকরা বলছেন, স্বাভাবিক অবস্থা থেকে প্রায় ১৪ শতাংশ বড় দেখাবে চাঁদকে। একইসঙ্গে, চাঁদকে আরও উজ্জ্বল গোলাকার থালার মত দেখতে লাগবে।

‘সুপারমুন’ দশায় চাঁদের ঔজ্জ্বল্যের পরিমাণ বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ। চলতি বছরে এটাই প্রথম ও শেষ ‘সুপারমুন’। এর আগে শেষবার ‘সুপারমুন’ দেখা গিয়েছিল ২০১৬-র ১২ ডিসেম্বর।

জোছনাপ্রেমীরা সবচেয়ে উজ্জ্বল চাঁদ দেখার সুযোগ হাতছাড়া করবেন না! রাতের আকাশে চাঁদের সৌন্দর্যপিপাসু মানুষের জন্য আজ বিশেষ রাত, চিরায়ত গানের কলির মতোই, ‘এই রাত তোমার আমার/এই চাঁদ তোমার আমার। শুধু দু’জনার।’

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

 

Loading...

আরো খবর »